১৯শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৭:৩২

সড়ক দুর্ঘটনা রোধে ছাতকে পরিবহন শ্রমিকদের প্রশিক্ষণ কর্মশালা

সদরুল আমিন,ছাতক (সুনামগঞ্জ) প্রতিনিধি সড়ক দুর্ঘটনা ও যানজট নিরসনে সুনামগঞ্জ জেলা পুলিশের ট্রাফিক বিভাগের আয়োজনে ছাতকে পরিবহন শ্রমিকদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। বুধবার সকালে গোবিন্দগঞ্জের তানজিনা কমিউনিটি সেন্টারে দুই ঘণ্টাব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়। 
‘সড়ক নিরাপত্তায় চালকদের করণীয়’ ব্যানারে এই প্রশিক্ষণ দেওয়া হয়। কর্মশালায় চালক ও তাঁদের সহযোগীসহ শতাধিক পরিবহন শ্রমিক অংশ নেন। 
ট্রাফিক ইন্সপেক্টর নির্মল চক্রবর্তীর পরিচালনায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন এএসপি (ছাতক-দোয়ারাবাজার) সার্কেল মোঃ দুলন মিয়া।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন সুনামগঞ্জ ট্রাফিক ইন্সপেক্টর শামছুল ইসলাম‚ ছাতক থানার অফিসার ইনচার্জ আতিকুর রহমান‚ ছাতক ট্রাফিক পুলিশ পরিদর্শক সাজ্জাদ খান‚ সুনামগঞ্জ সদর ট্রাফিক পুলিশের এটিএসআই ইউসুফ আহমদ‚ গোবিন্দগঞ্জ ট্রাফিক পুলিশ পরিদর্শক রেজাউর রহমান‚ গোবিন্দগঞ্জ সৈদেরগাও ইউপি চেয়ারম্যান আখলাকুর রহমান‚ ছাতক প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক কাজী রেজাউল করিম রেজা‚ সুনামগঞ্জ অটো টেম্পু অটো রিক্সা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ইজ্জাদুর রহমান,  শ্রমিক নেতা মোশাহিদ আলী‚ আব্দুল খালিক‚ ইব্রাহীম আলী‚ এরশাদ আলী‚ রইছ উদ্দিন রানা প্রমুখ।
প্রশিক্ষণ কর্মশালায় আলোচকেরা বলেন, চলন্ত পরিবহনে যাত্রীদের জীবনের নিরাপত্তার দায়িত্ব চালক ও তাঁর সহযোগী কর্মচারীদের। তাই জেলায় বিভিন্ন গণপরিবহনে কর্মরত প্রায় চার হাজার চালক ও পরিবহন শ্রমিককে স্বাভাবিক গতিতে গাড়ি চালাতে হবে। 
বক্তারা এ সময় বিভিন্ন সড়ক দুর্ঘটনার উদাহরণ টেনে বলেন, চালক ও তাঁদের সহযোগীদের মাদক সেবন থেকে বিরত থাকতে হবে। ট্রাফিক আইন মেনে চলা, ড্রাইভিং প্রশিক্ষণ নিয়ে বৈধ লাইসেন্স নেওয়া, রাস্তায় অন্য কোনো যানবাহনের সঙ্গে প্রতিযোগিতায় না যাওয়া, মোবাইল ফোনে কথা না বলার বিষয়ে সাবধান করে দেওয়া হয়। এ ছাড়া গাড়ি রাস্তায় বের করার আগে যান্ত্রিক ত্রুটি আছে কি না, তা পরীক্ষা করার বিষয়ে জোর দেন আলোচকেরা।
কিউএনবি/রেশমা/২৮শে সেপ্টেম্বর, ২০১৭ ইং /সকাল ৯:০০