২১শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৬ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | দুপুর ১২:২২

“চকলেট বাদাম বিস্কুট ”

রেসিপি: বেকারির বাদাম বিস্কুট পছন্দ করেন? দোকানে গেলে সবার আগে বাদাম বিস্কুট কেনেন? আচ্ছা ঘরে যদি এই বাদাম বিস্কুট তৈরি করা যায়, তবে কেমন হয়? ঘরে ডিম ছাড়া ও ওভেন ছাড়াই বাদাম বিস্কুট তৈরি করা সম্ভব! শুনে অবাক হয়চ্ছেন? আপনিও ঘরে তৈরি করে ফেলতে পারবেন মজাদার বাদাম বিস্কুট, তাও ওভেন ছাড়াই। চলুন, জেনে নিই রেসিপি।

 

উপকরণ : ১/২ কাপ মাখন,১/২ কাপ গুঁড়ো চিনি,১ চা চামচ ভ্যানিলা এসেন্স, ২ টেবিল চামচ তরল দুধ , ১/২ কাপ বা ৫-৬ টেবিল চামচ কাজুবাদাম কুচি, ১ এবং ১/৪ কাপ ময়দা ( দেড় কাপ থেকে কিছুটা বেশি), ৩ টেবিল চামচ কোক পাউডার , ১/২ চা চামচ বেকিং পাউডার।

প্রস্তুত প্রণালী : প্রথমে মাখন এবং চিনি ভাল করে মিশিয়ে নিন। যতক্ষন পর্যন্ত না ক্রিমি হচ্ছে, ততক্ষণ মিশিয়ে নিন।তারপর এতে ভ্যানিলা এসেন্স এবং দুধ দিয়ে ভাল করে মিশান। এরপর এতে কাজুবাদাম কুচি দিয়ে দিন।এবার ময়দা, বেকিং পাউডার এবং কোক পাউডার ছাঁকনি দিয়ে চেলে চেলে মিশ্রণের সাথে মিশিয়ে নিন। খুব ভাল করে হাত দিয়ে ডো তৈরি করে নিন। ডোটি পাতলা সুতির কাপড় দিয়ে পেঁচিয়ে ৩০ মিনিট ফ্রিজে রেখে দিন।

এবার প্রেসার কুকারে দুই কাপ লবণ দিন। লবণের উপর এবার কুকারের প্লেটটি বা ওয়্যার স্ট্যান্ড দিয়ে ১০ মিনিট গরম করতে দিন। মনে রাখবেন প্রেশার কুকারের হুইসেলটা যেন খোলা থাকে। আপনি যদি ওভেনে বিস্কুট তৈরি করতে চান তবে ১৬০ সেন্ট্রিগ্রেডে ১০ মিনিট ওভেন গরম করতে দিন।

 

এবার ডোটি মোটা করে প্রায় ১/২ ইঞ্চি মোটা করে বেলে নিন। কাটার দিয়ে পছন্দ মত শেপের বিস্কুট কেটে নিন। বিস্কুটের উপর কাজুবাদাম কুচি ছিটিয়ে দিন। হালকা চাপ দিয়ে বাদাম কুচি বিস্কুটের উপর বসিয়ে দিন। এবার একটি ট্রে বা অ্যালুমিনিয়ামের প্লেটে কাগজ দিয়ে তার ওপর বিস্কুটগুলো দিন। এবার ট্রেটি মাঝারি আঁচে ১৫-১৮ মিনিটের জন্য প্রেসার কুকারে দিয়ে দিন। ওভেনে ১৬০ সেণ্ট্রিগ্রেড সেলসিয়াসে ২০ মিনিটের জন্য বেক করতে হবে।

ব্যস তৈরি হয়ে গেল বেকারির মত চকো বাদাম বিস্কুট।