১৬ই নভেম্বর, ২০১৮ ইং | ২রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | বিকাল ৩:৫২

হাত মেলালেও নাকি ছড়ায় এইডস বলছে সরকারি বিজ্ঞাপন

আন্তর্জাতিক ডেস্কঃ এড্‌স আক্রান্তের সঙ্গে হাত মেলালে কি এড্‌স হতে পারে? বা তার ব্যবহার করা মোবাইল ব্যবহার করলে? হ্যাঁ হতে পারে। পঞ্জাবের একটি সরকারি বিজ্ঞাপন অন্তত সে কথাই বলছে।

এড্‌স নিয়ে ভ্রান্ত ধারণা, কুসংস্কার কম নয়। তা নিয়ে বারবারই জনগনকে সতর্ক করতে আসরে নামতে দেখা যায় প্রশাসনকে। এই অবস্থায় সরকারি বিজ্ঞাপন এরকম ভুল বার্তা দেওয়ায় তুঙ্গে উঠেছে বিতর্ক।

এড্‌স নিয়ে সচেতনতা প্রসারের উদ্দেশ্যে পঞ্জাব স্টেট এড্‌স কন্ট্রোল সোসাইটি (PSACS)-এর থেকে একটি প্রচারপত্র ছাপা হয়েছে সম্প্রতি। সেইপ্রচারপত্রে জানানো হয়েছে, এড্‌সে আক্রান্ত কোনও ব্যক্তির সঙ্গে হাত মেলালেও সংক্রমণ ছড়াতে পারে। শুধু তাই নয়, গোটা প্রচারপত্র জুড়ে এমনই একাধিক ভ্রান্ত ধারণা প্রচার করা হয়েছে পঞ্জাব সরকারের তরফে।

ঠিক কী কী লেখা হয়েছে ওই বিজ্ঞাপনটিতে?

১. এড্‌স আক্রান্ত কোনও ব্যাক্তির সঙ্গে হাত মেলালে সংক্রমণ ছড়াতে পারে।

২. আক্রান্ত ব্যক্তির ব্যবহার করা বাসনপত্র ব্যবহারেও সংক্রমিত হওয়ার আশঙ্কা রয়েছে।

৩. এমনকী এড্‌সে আক্রান্ত ব্যাক্তির ব্যবহার করা মোবাইল ফোন, কম্পিউটার থেকেও জীবাণু ছড়ায়।

৪. আক্রান্ত ব্যক্তির ব্যবহার করা শৌচাগার ব্যবহার করলে বেড়ে যায় এড্‌স হওয়ার সম্ভাবনা।

এ ধরনের বিজ্ঞাপন সরকারি তরফে প্রচারিত হলেও বহুদিন ধরেই চিকিৎসকরা জানাচ্ছেন, এমন ধারণার কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই। এর মধ্যে কুসংস্কার আর প্রচলিত বিশ্বাসই বেশি। মূলত আক্রান্ত ব্যক্তির রক্তের সংস্পর্শে এলেইসংক্রমণের সম্ভাবনা থাকে বলে জানিয়েছেন চিকিত্সকেরা।

তবে এ ধরনের ভুল বিজ্ঞাপন ছাপানোর জন্য এখনও পর্যন্ত এড্‌স কন্ট্রোল সোসাইটির বিরুদ্ধে কোনও পদক্ষেপ নেওয়া হয়েছে কিনা তা জানা যায়নি।

 

 

 

 

কিউএনবি/খায়রুজ্জামান/২৫শে সেপ্টেম্বর ,২০১৭ ইং/রাত ১০:৪৫