১৮ই সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৩রা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ৯:৪২

শরীরে বিঁধে সাড়ে ৬ ফুট রড, অস্ত্রোপচারে বেঁচে গেলেন ইনি!

আন্তর্জাতিক ডেস্কঃ শরীরে বিঁধে রয়েছে প্রায় সাড়ে ৬ ফুট লম্বা একটি রড। কাঁধের ডান দিক দিয়ে ঢুকে সে’টি বেরিয়েছে মলদ্বার দিয়ে। এই ভাবে কেটেছে দীর্ঘ ক্ষণ। তাও আশ্চর্যজনক ভাবে বেঁচে গেলেন এক চিনা শ্রমিক। ঘটনাটি ঘটেছে গত সোমবার চিনের চেংডু শহরে। প্রায় সাত ঘণ্টা অস্ত্রোপচার করে ওই শ্রমিককে বাঁচিয়েছেন চিকিৎসকেরা।

বছর সাইত্রিশের ওই ব্যক্তি একটি নির্মীয়মাণ বহুতলে কাজ করছিলেন। সেই সময় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে তিনি মাটিতে পড়ে যান। তখনই লম্বালম্বি ভাবে রাখা ওই রড তাঁর শরীরে ঢুকে যায়। চিকিৎসকেরা জানিয়েছেন, রডটির ব্যাস ছিল প্রায় এক সেন্টিমিটার। মাটিতে পড়ার সময় সে’টি তাঁর কাঁধের পাশ দিয়ে বেরিয়ে যায়। তবে আশ্চর্যের বিষয় হল, ওই ব্যক্তির খুব বেশি রক্তক্ষরণ হয়নি। সিঞ্চুয়ান বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ পশ্চিম চিন মেডিক্যাল সেন্টারের কার্ডিওলজিস্ট মা লিনের কথায়, ‘‘লোকটির ভাগ্য খুবই ভাল। তাঁর দেহের গুরুত্বপূর্ণ অঙ্গগুলির কোনও ক্ষতি হয়নি। তাই তিনি বেঁচে গিয়েছেন।’’


অস্ত্রোপচারের পর। ছবি: ফেসবুকের সৌজন্যে।

কার্ডিওলজিক সার্জারি বিভাগের মেডিক্যাল টিমের চিকিত্সকেরা প্রায় সাত ঘণ্টা ধরে অস্ত্রোপচার করে ওই রডটি বার করেন। চিকিৎসকেরা জানিয়েছেন, রডটি অন্ত্র এবং মূত্রাশয়ের মাঝখান দিয়ে দেহে প্রবেশ করেছিল। তাই পেটের ভিতরের ধমণীগুলি সুরক্ষিত ছিল। শুধুমাত্র ডান পাশের ফুসফুস সামান্য ক্ষতিগ্রস্ত হয়েছে। অস্ত্রোপচার করে ফুসফুস এবং পাকস্থলীর ক্ষতিগ্রস্ত কোষগুলিকে বাদ দিয়েছেন চিকিৎসকেরা। হাসপাতাল সূত্রে খবর, খুব তাড়াতাড়ি তিনি সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরতে পারবেন।

 

 

 

 

কিউএনবি/খায়রুজ্জামান/২২শে সেপ্টেম্বর ,২০১৭ ইং/দুপুর ১২:২৫