২০শে নভেম্বর, ২০১৮ ইং | ৬ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | সন্ধ্যা ৭:৪৩

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের দুর্নীতি তদন্তের শেষ নেই

 

 

গীতি গমন চন্দ্র রায়॥ পীরগঞ্জ (ঠাকুরগাঁও) প্রতিনিধিঃ  ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মফিজুল হকের বিরুদ্ধে অনিয়ম-দূর্নীতির অভিযোগের পরিপ্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক দফায় দফায় তদন্ত চলছে। অনিয়ম দূর্নীতি ও ক্ষমতার অপব্যবহারে তদন্ত ধামাচাপা দিতে মরিয়া হয়ে উঠেছে প্রধান শিক্ষক।

জানা যায় পীরগঞ্জ পাইলট স্কুলটি শহরের প্রাণকেন্দ্রে ১৯০৭ সালে স্থাপিত হয়ে টি.এন রায় চৌধুরীর প্রচেষ্টায় এবং সমাজের বিত্তবান ব্যক্তিবর্গের সহায়তায় স্কুলটি পারিচালিত হয়ে শিক্ষার মান উন্নয়নে খ্যাতি অর্জন করে। কিন্তু ২০১০ সালে ঐ স্কুলটিতে মফিজুল হক প্রধান শিক্ষক পদে যোগদান করার পর ক্ষমতার অপব্যবহার ও অনিয়মের মধ্যদিয়ে খেয়াল খুশি ভাবে চালিয়ে আসছেন। তাছাড়া প্রধান শিক্ষক মফিজুল হক নিয়ম নীতিমালা তোয়াক্কা না করে প্রভাব বিস্তার করেই চলছে।

প্রকাশ চলতি শিক্ষা বছরে উপজেলার জনৈক অভিভাবক তোবারক আলী তার কন্যাকে ষষ্ঠ শ্রেণীতে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে উর্ত্তীণ হলে দুই হাজার কুড়ি টাকায় ভর্তি করায়। ভর্তির পর সরকারি বিতরণী ফ্রি বই নিতে আরো তিনশত কুড়ি টাকা লাগবে মর্মে সে অর্থ দিয়ে না পারায় তার কন্যার ভাগ্যে বই জোটেনি। অবশেষে প্রধান শিক্ষকের শরণাপন্ন হলেও হুমকি ধামকি ও লাঞ্ছনার শিকার হন ঐ অভিভাবক। অসহায় অভিভাবক তোবারক আলী উপায়ন্তর না পেয়ে ১১/০১/২০১৭ইং তারিখে পীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসারের বরাবরে ভর্তির অনিয়ম ও দূর্নীতির অভিযোগ করেন। অভিযোগের পরিপ্রেক্ষিতে নির্বাহী অফিসার এবিএম ইফতেখারুল ইসলাম খন্দকার ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেয়। দীর্ঘদিন কালক্ষেপন ও টাল বাহানা করে ধামাচাপায় পড়ে অভিযোগ। গত ০৪/০৬/২০১৭ইং তারিখে জেলা প্রশাসক ঠাকুরগাঁও বরাবরে অভিযোগ করে।অভিযোগ পত্রের অনুলিপি শিক্ষা মন্ত্রী, শিক্ষা সচিব, চেয়ারম্যান শিক্ষাবোর্ড, চেয়ারম্যান দূর্নীতি দমন কমিশন বরাবরে প্রেরণ করে। বিষয়টি বিভিন্ন পত্রিকায় প্রকাশিত হলে আলোচিত সৃষ্টি হয়।

এতে প্রধান শিক্ষক অভিযোগকারী ও সংবাদকর্মীকে বিভিন্নভাবে হুমকি অব্যাহত রাখে। দীর্ঘ সাত মাস পর শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক সরজমিনে যাচাই পূর্বক পীরগঞ্জ উপজেলা প্রশাসনকে পত্র প্রেরণ করে। গত ২৭/০৮/২০১৭খ্রিঃ স্মারক নং-৩৩.০২.৯৪৮২.৫০১.৩৬০০১.১৪-১৪৫ শিক্ষা মন্ত্রণালয় মাধ্যমিক ও শিক্ষা বিভাগ শাখা ১১ (মাধ্যমিক-২) বাংলাদেশ সচিবালয় ঢাকা এবং গত ২০/০৭/২০১৭খ্রিঃ ৩৭০০.০০০০.০৭২.৩৯.০৯৮.১২-৬৩০ স্মারক মোতাবেক উপজেলা নির্বাহী অফিসার পীরগঞ্জ ঠাকুরগাঁও কে ১৭ই আগষ্ট ২০১৭ তারিখের ০৫.৫৫.৯৪৮২.০০৩.০১.০০১.১৬-৭৬৫ নম্বর স্মারক মোতাবেক সরেজমিনে তদন্ত পূর্বক উপজেলা প্রশাসন সিনিয়র মৎস্য কর্মকর্তা (নিবে) ইসমত আরা, একাডেমিক সুপার ভাইজার জহিরুল ইসলাম, সহকারি মাধ্যমিক শিক্ষা অফিসার সাঈদা শাহনাজ কে নিয়ে তিন সদস্য বিশিষ্ট কমিটি কে তদন্তের দায়িত্ব ভার অর্পন করে। গত ২৮/০৮/২০১৭খ্রিঃ স্মারক নং- ৩৩.০২.৯৪৮২.৫০১.৩৬.০০১.১৪.১৪২/১(৫) মোতাবেক মৎস্য কর্মকর্তা ইসমত আরা স্বাক্ষরিত শুনানী নোটিশ অভিযোগকারী তোবারক আলীকে প্রদান করে।

অভিযোগকারী তোবারক আলী নোটিশ মোতাবেক মৎস্য কর্মকর্তার কার্যালয়ে উপস্থিত হলে তদন্ত কমিটি কৌশলে অভিযোগকারীকে নিয়ে মফিজুল হকের স্কুলে নিয়ে মুখোমুখি করে শুনানি করে। তৎ সময়ে কৌশলে শুনানী ফাঁস হয়ে পড়ে। এ নিয়ে তোপের মুখে পড়েন তদন্ত কমিটি। পুনরায় তদন্তে ২৮/০৮/১৭খ্রিঃ মোতাবেক ২৯/০৮/২০১৭খ্রিঃ স্মারক সম্বলিত করিয়ে অভিযোগকারীকে প্রমানাদি সহ মৎস্য কর্মকর্তার কার্যালয়ে পুনরায় শুনানীর জন্য নোটিশ প্রদান করে।

সে মোতাবেক অভিযোগকারী তার প্রমানাদি তদন্ত কমিটির নিকট পেশ করে । সে সময়ে সচেতন কয়েকজন অভিভাবক প্রমানাদি সহ সাক্ষী পেশ করেন প্রধান শিক্ষকের বিরুদ্ধে। সাক্ষীদের জবানবন্দী মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে কার্যক্রম করেন উপজেলা একাডেমিক সুপার ভাইজার মোঃ জহুরুল ইসলাম। সে সময়ে সহকারি উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সাঈদা শাহনাজ তদন্ত শুনানী শেষ না করেই সটকে পড়েন। এদিকে তদন্ত ও শুনানির রেকর্ডপত্র তদন্ত কমিটির মৎস্য কর্মকর্তা উর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট তা ঈদের পরই প্রেরণ করার কথা থাকলেও তা না করে কালক্ষেপন করেন এবং ১০/০৯/২০১৭ তারিখে তদন্তকারী কর্মকর্তা প্রধান শিক্ষকের নিকট গিয়ে গোপনে তদন্তের কার্যক্রম করেছেন বলে একটি সূত্র জানায়।

এ নিয়ে হতাশায় অভিযোগকারী ও সচেতন অভিভাবক মহল শঙ্কিত। এ বিষয়ে তদন্তকারী মৎস্য কর্মকর্তা ইসমত আরার নিকট এ প্রতিবেদক জানতে চাইলে তিনি জানায় বিষয়টি তদন্তাধীন রয়েছে। আরো সপ্তাহ দশ দিন সময় লাগবে ছায়া তদন্ত করতে। এদিকে সুষ্ঠ তদন্ত ও প্রধান শিক্ষকের দূর্নীতির দৃষ্টান্তমূলক শাস্তির আশাও প্রকাশ করেছেন সুশীল সমাজ।

 

 

কিউএনবি/তানভীর/১২ই সেপ্টেম্বর,২০১৭ ইং/বিকাল  ৫:৫৩