২০শে নভেম্বর, ২০১৮ ইং | ৬ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ২:০০

রোববার ২য় সাবমেরিন ক্যাবল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

 

ডেস্কনিউজঃ পটুয়াখালীর কুয়াকাটায় বহুল প্রতীক্ষিত দ্বিতীয় সাবমেরিন ক্যাবল উদ্বোধনের মধ্য দিয়ে তথ্য প্রযুক্তির অগ্রযাত্রায় আর এক ধাপ এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। আগামী রোববার (১০ সেপ্টেম্বর) সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ২য় সাবমেরিন ক্যাবল ‘সি-মি-উই-৫’ উদ্বোধন করবেন। এ সময় ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম, স্থানীয় সংসদ সদস্য মো. মাহবুবুর রহমান, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদারসহ উচ্চ পদস্থ সরকারী কর্মকর্তা ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন কলাপাড়ার ইউএনও এবিএম সাদিকুর রহমান।

বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) ব্যবস্থাপনা পরিচালক মো. মনোয়ার হোসেন জানান, ১০ সেপ্টেম্বর ২য় সাবমেরিন ক্যাবল উদ্বোধনের জন্য সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। উদ্বোধনের দিন থেকে ২০০ জিবিপিএস (গিগাবাইট পার সেকেন্ড) ব্যান্ডউইথ এবং পর্যায়ক্রমে তা ১ হাজার ৫০০ জিবিপিএসে উন্নীত হবে।

তিনি আরও বলেন, ‘সি-মি-উই-৫ কনসোর্টিয়াম আমাদেরকে ১ হাজার ৫০০ জিবিপিএসই ব্যান্ডউইথ দিয়ে দিচ্ছে। কিন্তু আমাদের বাজার কতটা তৈরি, কতটুকু প্রয়োজন এসব আগে জানতে হবে। বাজারে যদি ব্যান্ডউইথের চাহিদা না থাকে তাহলে বেশি নিয়ে আমরা কি করব।’

এর আগে গত ২১ ফেব্রুয়ারি তুরস্কের ইস্তাম্বুলে এই কনসোর্টিয়ামের উদ্বোধন হয়। গত ১৬ জানুয়ারি হাওয়াইয়ের হনুলুলুতে ২০ হাজার কিলোমিটার দীর্ঘ এবং ২৪ টেরাবাইট পার সেকেন্ড (টিবি/এস) গতির এই সি-মি-উই-৫ প্রকল্পের উদ্বোধন করা হয়। এই কনসোর্টিয়ামে যুক্ত রয়েছে বাংলাদেশসহ ১৭টি দেশ এবং এই ক্যাবলের মোট ল্যান্ডিং পয়েন্ট রয়েছে ১৮টি।

উল্লেখ্য, ‘সি-মি-উই-৫’ হলো দক্ষিণ-পূর্ব এশিয়া-মিডল ইস্ট-ওয়েস্টার্ন ইউরোপ-৫-এর সংক্ষিপ্ত রূপ। এই কনসোর্টিয়ামে রয়েছে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, মিয়ানমার, বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা, পাকিস্তান, সংযুক্ত আরব আমিরাত, ওমান, জিবুতি, ইয়েমেন, সৌদি আরব, মিসর, ইতালি ও ফ্রান্স।  

 

কিউএনবি/তানভীর/৯ই সেপ্টেম্বর,২০১৭ ইং/রাত ১২:৫৬