১৭ই ডিসেম্বর, ২০১৮ ইং | ৩রা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ২:৪৪

রোদে পোড়া ত্বকের যত্ন নিতে ঘোরোয়া পদ্ধতি

লাইফস্টাইল ডেস্ক: এখন গ্রষ্ম মৌসুম। প্রখর রোদে আপনার ত্বকের স্বাভাবিক রং হারিয়ে কালচে বর্ণ ধারণ করতে পারে। এর জন্য অনেক সময় ত্বকে লাল লাল ছোপ দেখা দিতে পারে। রোদে পোড়া এ সব  দাগ দূর কর‍তে ঘরে বসেই বিভিন্ন ফেসপ্যাক বানিয়ে নিতে পারেন। তাহলে জেনে নেয়া যাক রোদে পোড়া ত্বকের দাগগুলি কীভাবে দূর করা যায়-

বেসন, দুধ লেবু: ১ টেবিল চামচ বেসনের সঙ্গে ২ চা চামচ দুধ মেশান। কয়েক ফোঁটা লেবুর রস দিন মিশ্রণে। মিশ্রণটি রোদে পুড়ে যাওয়া ত্বকে লাগিয়ে রাখুন। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

হলুদ লেবু: হলুদ গুঁড়ার সঙ্গে লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করুন। এটি ত্বকে লাগিয়ে রাখুন ২০ মিনিট। দূর হবে রোদে পোড়া দাগ।

তরমুজ: তরমুজের টুকরা ফিরে রেখে ঠাণ্ডা করুন। বাইরে থেকে ফিরে ত্বকে ঘষে নিন ঠাণ্ডা তরমুজ। কমে যাবে রোদে পোড়া দাগ।

আলু: আলু স্লাইস করে কেটে ত্বকে ঘষুন ১৫ মিনিট। আরও ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন ত্বক। আলু পেস্ট করেও ত্বকে লাগিয়ে রাখতে পারেন।

টমেটো লেবু: একটি টমেটো ব্লেন্ড করে লেবুর রস মেশান। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। কমে যাবে রোদে পোড়া দাগ।

লেবু গোলাপজল: ৫ টেবিল চামচ গোলাপজলের সঙ্গে ১ টেবিল চামচ লেবুর রস মেশান। দ্রবণটি ত্বকে লাগিয়ে রাখুন রাতে ঘুমাতে যাওয়ার আগে। পরদিন সকালে ধুয়ে ফেলুন।

কুইক নিউজ বিডি.কম/এসবি/১০.০৫.২০১৬/৩:৪০