ব্রেকিং নিউজ
২৬শে জুন, ২০১৯ ইং | ১২ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ | রাত ১:৫৩

অবিরাম বর্ষনে পত্নীতলার বিভিন্ন অঞ্চল প্লাবিত

 

তানভীর চৌধুরী, নওগাঁ জেলা প্রতিনিধিঃ গত কয়েকদিনের অবিরাম বর্ষনে বরেন্দ্র অঞ্চল হিসাবে খ্যাত নওগাঁ পত্নীতলার উপজেলার বিভিন্ন অঞ্চল প্লাবিত হয়েছে। অধিক বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলের ফলে আত্রাই নদীর পানি বেড়ে বিপদ সীমার ১৭০ সেঃমি উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

আত্রাই নদী, মনোহর গঙ্গা খাড়ি সহ অন্যান্য ছোট, বড় খাড়ি, বিল, পুকুর ভরে টই টুম্বুর হয়েগেছে। এদিকে প্রত্যন্ত অঞ্চলের ব্যবসা বাণিজ্যসহ জনজীবন স্থবির হয়ে পড়ছে। নি¤œ আয়ের মানুষেরা বাড়ি হতে বের হতে না পারায় চড়ম দূর্ভোগ দেখা দিয়েছে। অধিক বৃষ্টিাপাতের কারনে উপজেলার প্রায় ১৫০হেক্টর জমির ফসল পানির নিচে তলিয়ে গেছে।

সোমবার উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখাগেছে, পানির নিচে তলিয়ে গেছে কৃষকদের কাংক্ষিত রোপা আমন সহ রবি শস্য ক্ষেত। কোথাও কোনো সুর্য্যের মুখ দেখা যায়নি। দিনব্যাপী মেঘলা আকাশ ও অবিরাম বৃষ্টিপাতের কারণে প্রয়োজনীয় কাজ ছাড়া কেউ ঘর থেকে বের হয়নি।

এদিকে নিত্যপণ্য ব্যবসায়ীদের দোকানপাট খোলা থাকলেও লোকজনের উপস্থিতি ছিল কম। সেই সাথে গবাদি পশুর খাদ্য সংকট সৃষ্টি হয়েছে। টানা বর্ষণে বিশেষ করে গ্রামীণ হাট-বাজার সহ বিভিন্ন সড়ক হাঁটু কাদায় পরিণত হয়েছে। পাশাপাশি বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে হাঁটু পানি রয়েছে।

অতি বৃষ্টিতে আত্রাই নদীর পানি বাড়াতে নদীর চড়ে অপরিকল্পিত ভাবে গড়ে তোলা নজিপুর পৌর সভার কোটি টাকা ব্যয়ে নির্মিত একমাত্র পৌর পার্কটি এখন পানিতে নিমজ্জিত।

এদিকে বর্ষা মৌসুমের শুরু থেকে আত্রাই নদীতে তেমন পানির চাপ না থাকায় ব্যাপক উৎসাহের সাথে প্রায় ২৪ হাজার ৫শ হেক্টর জমিতে আমন, ৬হাজার ৭৯০ হেক্টর জমিতে আউশ সহ ৩৫০ হেক্টর জমিতে রবি শস্য আবাদ করে এলাকার কৃষকরা। কিন্তু হঠাৎ গত কয়েক দিনের অবিরাম বর্ষণে উপজেলার ১১টি ইউনিয়নের কৃষকদের মাঝে ফসলের ক্ষতি হওয়ার ব্যাপারে ব্যাপক আতঙ্কের সৃষ্টি হয়েছে।

এব্যাপারে উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানাগেছে, অধিক বৃষ্টিাপাতের কারনে উপজেলার প্রায় ১৫০হেক্টর জমির ফসল পানির নিচে তলিয়ে গেছে। বৃষ্টিপাত না কমলে হয়তো আরো ফসল পানিতে নষ্ট হয়ে যেতে পারে। তবে কৃষকদের পরামর্শ ও সকল ধরনের সহযোগীতা দেয়া হচ্ছে কৃষি দপ্তরের পক্ষ থেকে।

এদিকে কোনভাবেই যেন বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ভেঙে ফসলহানি না হয় এ জন্য কড়া নজরদারি রাখছে পানি উন্নয়ন বোর্ড।

 

কিউএনবি/রিয়াদ /১৪ই আগস্ট, ২০১৭ ইং /বিকাল ৫:৩১

Please follow and like us:
0
Social media & sharing icons powered by UltimatelySocial