ব্রেকিং নিউজ
২৬শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | দুপুর ২:৫১

প্লাস্টিক ডিমের পর এবার ডিমে বিষাক্ত রাসায়নিক

 

ডেস্ক নিউজ : প্লাস্টিকের ডিম বিশ্বের বিভিন্ন দেশে আসার পর আশঙ্কা ছড়িয়েছিল। এবার প্লাস্টিকের পর পাওয়া গেল বিষাক্ত রাসায়নিক ডিম।

তবে বাংলাদেশে নয় এসব বিষাক্ত রাসায়নিক ডিম পাওয়া গেছে ইউরোপের ১৫টি দেশে। ইউরোপের পাশাপাশি হংকংয়েও পাওয়া গেছে এসব ডিম। এই বিষয়ে ইতিমধ্যেই জানিয়েছে ইউরোপীয় কমিশন।  

ডিমে ক্ষতিকর রাসায়নিক পদার্থ ফিপ্রোনিল থাকার বিষয়টি ২০১৭ সালের জুন মাসে গিয়েছিল। তবে আগস্ট মাসেই তা জনসমক্ষে আনে বেলজিয়াম। ইতিমধ্যেই তদন্ত শুরু করেছে ইইউ।

ইউরোপীয় কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে, নেদারল্যানড, বেলজিয়াম, জার্মানি এবং ফ্রান্সের অনেকগুলো ফার্ম বন্ধ করে দেওয়া হয়েছে। কোন কোন দেশের ডিমে বিষাক্ত রাসায়নিক পর্দার্থ ফিপ্রোনিল পাওয়া গেছে? 

জানা গেছে, এই দেশগুলোর মধ্যে রয়েছে, ইইউ ভুক্ত সুইডেন, অস্ট্রিয়া, আয়ারল্যান্ড, ইতালি, লুক্সেমবার্গ, পোল্যান্ড, রোমানিয়া, স্লোভেনিয়া, স্লোভাকিয়া এবং ডেনমার্ক। ইইউভুক্ত নয় সুইজারল্যান্ড ও হংকংয়ের ডিমেও বিষাক্ত পদার্থ পাওয়া গেছে।

ইতিমধ্যেই জার্মানিতে এক কোটি ফিপ্রোনিল যুক্ত বিষাক্ত ডিম ধ্বংস করা হয়েছে। ইউরোপের সব থেকে বেশি ডিম রফতানি করে নেদারল্যান্ড। প্রতি বছর কয়েক হাজার কোটি ডিম রফতানি করে তারা। ইউরোপের প্রায় ৬৫ শতাংশ দেশেই ডিম রফতানি করে তারা।  

এর আগে বেলজিয়ামের কর্মকর্তারা স্বীকার করে নিয়েছিলেন, নেদারল্যান্ড থেকে রাসায়নিক ডিম ঢুকেছে বেলজিয়ামে। তারপরেই তদন্ত শুরু হয়। এরপরেই সামনে আসে ভয়ঙ্কর সত্য। ফিপ্রোনিল নামের ওই বিষাক্ত রাসায়নিক মানুষের শরীরে ঢুকলে কিডনি, লিভার ও থাইরয়েড গ্ল্যান্ডের ক্ষতি হতে পারে।

সূত্র: এবেলা

 

 

 

 

কিউএনবি/রেশমা/১৪ই আগস্ট, ২০১৭ ইং/দুপুর ১:০৬