২৫শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ১০ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ১:৩৯

পাথরঘাটার বাজারে রুপালি ইলিশ’ বাজার জমজমাট

পাথরঘাটা সাংবাদ প্রতিবেদন:  গত বছরের তুলনায় এ বছর সাগরে পযাপ্ত ইলিশ ধরা পরায় জেলেদের মুখে হাসি দেখা যাচ্ছে।

অণ্য দিকে মাছের দাম কম থাকায় ক্রেতারাও পর্যাপ্ত মাছের চাহিদা মেটাতে পারছেন। বাংলাদেশের দ্বিতীয় বৃহতম মৎস অবতরনকেন্দ্র বরগুনার পাথরঘাটা।

 গত ০৭ তারিখ সরেজমিনে গিয়ে দেখা গেছে, ব্যাস্ত সময় পাড় করছেন জেলেরা ও মৎস বাজারের স্রমিক্ররা। এ সময় মাছ ধরার ট্রলার গুলকে সারিবদ্ধ ভাবে অবস্থান করতে দেখা গেছে।

প্রতিটি ট্রলার থেকে ৩-৪জন স্রমিক মাছ বের করছে। এবং ঝুরি ভর্তি মাথায় করে অবতরনকন্দ্রে নিয়ে যাচ্ছে। আবার কেউ কেউ মাছের গ্রেট বাছাই করছেন।

অন্য দিকে বিক্রি কৃত মাছ প্যাকেটজাত করা হচ্ছে । সারিবদ্ধ ট্রাকে রুপালি ইলিশ তুলে দিতে আরেক দল স্রমিক কাছ করছে। এ দিকে মাছের বাজার জমজমাট হওয়ায় ব্যাস্ত সমায় পার করছেন বরফ কলের শ্রমিকরাও, সব মিলিয়ে বাজার যেন জমজমাট।

এ সময় প্রথম গ্রেটের দাম ১৪-১৭ হাজার টাকা ধরে ও এর ছোট ছাইছ ভিবিন্ন দামে বিক্রি করতে দেখা গেছে। যোগাযোগ ব্যাবস্থা ভাল থাকায় এই রুপালি ইলিশ চলে যাচ্ছে ঢাকার রাজধানি সহ দেশের ভিবিন্ন স্থানে।

আর এ বিষয় কথা হয়,পাথরঘাটা মৎস অবতরন কেন্দ্রের ঘাট স্রমিক ইউনিয়নের শভাপতি মোঃ মোস্তাফিজুর রহমান সোহেল তিনি জানান, প্রাকৃর্তিক দূর্যোগ ও জলদস্য আক্রমন কম থাকায় জেলেরা ভাল ভাবে মাছ ধরতে পারছে।

এবং  অনেক বেশি মাছ ধরা পরায় জেলেরা তাদের পারিবারিক চাহিদা মেটাতে পারছেন। এদের রোজগারের মূল উৎস সমুদ্রের মাছ দরা।

কিউএনবি/রিয়াদ /৭ই আগস্ট, ২০১৭ ইং/বিকাল ৫:২৯