ব্রেকিং নিউজ
১৯শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | সন্ধ্যা ৭:১০

না ফেরার দেশে হারুনার রশিদ খান মুন্নু

 

 

ডেস্কনিউজঃ না ফেরার দেশে চলে গেলেন বিশিষ্ট শিল্পপতি ও রাজনৈতিক ব্যক্তিত্ব হারুণার রশিদ খান মুন্নু।


মঙ্গলবার ভোর ৫টায় বার্ধক্যজনিত কারণে তিনি নিজ বাসভবন মানিকগঞ্জের গিলন্ড মুন্নু সিটিতে মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। স্ত্রী ও ২ কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন তিনি।


গেলো ২২ জুলাই তার শারীরিক অবস্থার অবনতি হলে তাকে রাজধানীর ল্যাব এইড হাসপাতালে ভর্তি করা হয়। পরে কিছুটা উন্নতি হওয়ায় সেখান থেকে সোমবার বিকেলে তিনি মানিকগঞ্জে ফিরে আসেন।


প্রয়াত মুন্নু বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কমিটির সদস্য ছিলেন। তিনি ১৯৯১ ও ১৯৯৬ সালে মানিকগঞ্জ-২ আসন থেকে এবং ২০০১ সালে মানিকগঞ্জ-২ ও মানিকগঞ্জ-৩ আসন থেকে বিএনপি’র মনোনয়ন নিয়ে ৩ বার জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন।


২০০১ সালের নির্বাচনে দু’টি আসনে জয়লাভ করায় বিএনপি তাকে দপ্তরবিহীন মন্ত্রী করে। তিনি মুন্নু আর্ট প্রেসের মাধ্যমে যে কর্মযজ্ঞ শুরু করেছিলেন তার পূর্ণতা পায় মুন্নু গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ প্রতিষ্ঠার মধ্য দিয়ে।


তিনি মুন্নু সিরামিক, মুন্নু জুটেক্স ইন্ডাস্ট্রিজ, মুন্নু ফ্যাব্রিকস ও মুন্নু অ্যাটায়ার লিমিটেডসহ বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি করেছেন। এছাড়া তিনি মুন্নু ওয়েলফেয়ার ফাউন্ডেশনের মাধ্যমে শিক্ষা ও সমাজ উন্নয়নে রেখেছেন অনন্য অবদান। মুন্নু মেডিক্যাল কলেজ অ্যান্ড হাসপাতাল, মুন্নু নার্সিং ইনস্টিটিউট, মুন্নু ইন্টারন্যাশনাল ইংলিশ স্কুল অ্যান্ড কলেজসহ অসংখ্য প্রতিষ্ঠান তার উদাহরণ।


হারুণার রশিদ খান মুন্নু ১৯৩৩ সালের ১৭ আগস্ট জন্মগ্রহণ করেন। ১৯৫২ সালে মানিকগঞ্জ মডেল হাইস্কুল থেকে ম্যাট্রিক, জগন্নাথ কলেজ থেকে আইকম ও বিকম এবং প্রাইস ওয়াটার হাউস পিট অ্যান্ড কোম্পানি থেকে চার্টার্ড একাউন্ট (সিএ) কোর্স সম্পন্ন করেন।


তার বড় মেয়ে আফরোজা খান রিতা মুন্নু গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করছেন। তিনি বিএনপি’র চেয়ারপারসনের উপদেষ্টা এবং মানিকগঞ্জ জেলা বিএনপি’র সভাপতি।
ছোট মেয়ে ফিরোজা মাহমুদ পারভীন প্রাক্তন জ্বালানি বিষয়ক উপদেষ্টা ও দৈনিক ‘আমার দেশ পত্রিকা’র সম্পাদক মাহমুদুর রহমানের স্ত্রী।


মরহুমের পরিবার সূত্রে জানা গেছে বড় মেয়ে আফরোজা খান রিতা লন্ডন থেকে ফিরে এলে হারুণার রশিদ খান মুন্নুকে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

 

 

কিউএনবি/তানভীর /১লা আগস্ট২০১৭ ইং/সকাল