২৫শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ১০ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ৭:২৪

নড়াইলে সপ্তাহব্যাপী মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সম্মেলন

 

শরিফুল ইসলাম নড়াইল প্রতিনিধি : নড়াইলে সপ্তাহব্যাপী মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৮ জুলাই) সকালে জেলা মৎস্য অফিসের সভাকক্ষে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।


জেলা মৎস্য অফিসের আয়োজনে সংবাদ সম্মেলনে সপ্তাহব্যাপী মৎস্য সপ্তাহের কর্মসূচি ও তথ্য উপাত্ত তুলে ধরেন জেলা মৎস্য কর্মকর্তা হরিপদ মন্ডল।


লিখিত বক্তবেব্য জানানো হয় নড়াইল জেলায় ২০১৬-২০১৭ অর্থবছরে মাছের চাহিদা ছিল ১৪হাজার ৭৯০ মে.টন। সেখানে উৎপাদন হয়েছে ২১ হাজার ৪শত ৯০ মে.টন। জেলার চাহিদা মিটিয়ে পাশ^বর্তী জেলায় সরবরাহ করা হয়। এই জেলায় মৎস্য চাষী রয়েছে ৫ হাজার ৫শ জন এবং মৎস্য জীবির সংখ্যা ৭ হাজার ১২৯ জন।


দেশীয় প্রজাতির মাছের ভান্ডার হিসেবে পরিচিত নড়াইল জেলার দেশীয় প্রজাতির মাছ নানা কারনে বিলুপ্তি হতে চলেছে। বিশেষ করে নদীতে পাঁচ পঁচানোর কারনে মাছের মড়ক, পুকুর ও ডোবা সম্পূর্ণভাবে বছরে ২/৩ বার সেচ দিয়ে সমূলে মৎস্যকুল ধ্বংস, ডিমওয়ালা মাছ নিধন, কীটনাশক স্পেসহ নানা কারনে দেশীয় প্রজাতির মাছ বিলুপ্ত হয়ে যাচ্ছে।


অপর দিকে চাষীরা অধিক ঘনত্বে পোনা মজুদ, ছোট আকারে পোনা মজুদ, মাছ ও চিংড়ির মূল্য কম হওয়ায় মাচ চাষীরা ক্ষতিগ্রস্থ হচ্ছে।


মৎস্য সম্পদ রক্ষায় সকলকে আন্তরিকভাবে এগিয়ে আসতে হবে।


সংংবাদ সম্মেলনে জেলা মৎস্য অফিসের সিনিয়র সহকারী পরিচালক এসএম এনামুল কবীর, সহকারী পরিচালক হোসনে আরা হ্যাপী, সদর উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ মনিরুল ইসলাম উপস্থিত ছিলেন।


এসময় নড়াইলে কর্মরত বিভিন্ন ইলেকট্রনিক, প্রিন্ট ও অন লাইনে কর্মরত গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।


১৮-২৪ জুলাই মৎস্য সপ্তাহের কর্মসূচির মধ্যে রয়েছে প্রথম দিনে (১৮ জুলাই) গণমাধ্যমকর্মীদের নিয়ে সংবাদ সম্মেলন, দ্বিতীয় দিন (১৯ জুলাই) জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা ও সদর উপজেলা পরিষদ পুকুরে মাছের পোনা অবমুক্তকরণ, ৩য় দিন (২০ জুলাই) ইচঁড়বাহা কৃষি ও কারিগরি কলেজে মৎস্য চাষ বিষয়ক আলোচনা সভা, বিতর্ক প্রতিযোগিতা ও প্রামান্য চিত্রপ্রদর্শন, ৪র্থ দিন (২১ জুলাই) শহরের রূপগঞ্জ ও সদর উপজেলার তুলারামপুর হাটে ফরমালিন বিরোধী ও মৎস্য বিষয়ক আইন বাস্তবায়নে মোবাইল কোর্ট পরিচালনা, ৫ম দিন (২২জুলাই) জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি বিষয়ে আলোচনা সভা ও প্রামান্য চিত্র প্রদর্শনী, ৬ষ্ঠ দিন (২৩ জুলাই) রূপগঞ্জ বাজারের জনবহুল এলাকায় মৎস্য বিষয়ক উদ্বুদ্ধকরণ সভা ও প্রামান্যচিত্র প্রদর্শনী এবং ৭ম দিন (২৪ জুলাই) জেলা প্রশাসকের সভাকক্ষে মৎস্য সপ্তাহের মূল্যায়ণ ও পুরস্কার বিতরণের মধ্যদিয়ে সমাপ্তি ঘটবে।

 

 

কিউ এন বি /রিয়াদ /১৮ই জুলাই, ২০১৭ ইং/ সন্ধ্যা ৬:২৪