২৬শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ১:৩০

পঞ্চগড় দেবীগঞ্জে কলা চাষ জনপ্রিয় হচ্ছে


দেবীগঞ্জ(পঞ্চগড়) থেকে প্রতিনিধি:  দেবীগঞ্জ উপজেলার ১০ ইউনিয়নে বিগত বছরগুলোতে সাগর কলা চাষ কৃষকদের নিকট বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। কৃষকরা বলছে কলা চাষ হচ্ছে একটি লাভজনক ব্যবসা। কলা চাষে খরচ কম, তবে লাভ বেশি।

দেবীগঞ্জ নগরপাড়া গ্রামের কৃষক জহিরউদ্দীন জানিয়েছেন, এক বিঘা(৩৩) শতাংশ জমিতে কলা লাগানো যায় প্রায় ৪শ গাছ। গাছ লাগানো থেকে শুরু করে ১১ মাসের মধ্যে কলা কর্তন করা যায়। এর মধ্যে কলা পাওয়া যায় ৩শ থেকে ৩৩০ টি গাছে। নানাবিধ কারনে সর্ম্পন্ন গাছ শেষ পর্যন্ত জমিতে টিকে থাকে না। এ সময়ের মধ্যে খরচ হয় বিঘা প্রতি ২৮ হাজার টাকা।

কৃষক জহিরউদ্দীন জানিয়েছেন, কলার প্রকার ভেদে ২৫ হাজার টাকা থেকে নামিয়ে ২৩ হাজার টাকা দরে প্রতি ১শ কলার পিড় বিক্রি হচ্ছে। কলার পিড় সর্ম্পন্ন বের হওয়া শেষ হলে আগাম পাইকারদের নিকট বিক্রিও করা যায়। এটি কৃষকদের বাড়তি সুবিধা। গড়ে এক বিঘা জমি থেকে ৭০ থেকে ৭৫ হাজার টাকার কলা বিক্রি করা যায়। খরচ বাদে লাভ থাকে বিঘা প্রতি ৪০ হাজার টাকার উপরে। তিনি বলেন,আমি এবার ২ বিঘা জমিতে কলা লাগিয়েছি। এখনও কলা বিক্রি শুরু করি নাই। কলার প্রকৃতিগত অবস্থায় মনে হচ্ছে সব খরচ বাদে কলা বিক্রি করে ৭০ হাজার টাকা আয় আসবে।

কৃষি বিভাগের তথ্য মতে এ উপজেলায় এবার ১২শ একর জমিতে কলার চাষ হয়েছে। কলার বাগানে সাথী ফসলও করা যায়, এটি বাড়তি আয়ের পথকে সুগম করে বলে কৃষি কর্মকর্তা জানান। দেবীগঞ্জ এবং আশপাশের অনেক কৃষকেরা কলা চাষে বেশ আগ্রহী হয়ে উঠেছে। দেবীগঞ্জের উৎপাদিত কলা ব্যবসায়ীরা প্রতিদিনই ট্রাকে করে দেশের অনত্র জায়গায় নিয়ে যাচ্ছে।

কিউএনবি/খায়রুজ্জামান/১৬ই জুলাই,২০১৭ ইং/বিকাল ৫:২৪