২৪শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৯ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ১১:৫০

ভারত-বাংলাদেশ বন্ধু প্রতীম দেশ : ভারতীয় ডেপুটি হাইকমিশনার

শরিফুল ইসলাম নড়াইল প্রতিনিধি : বাংলাদেশে নিযুক্ত ভারতীয় ডেপুটি হাইকমিশনার ড.আদর্শ সাইকা বলেছেন, ভারত-বাংলাদেশ বন্ধু প্রতীম দেশ।দু’দেশের জনগনের মধ্যে নিবিড় সম্পর্ক বিদ্যমান। দু’দেশের মধ্যকার স¤পর্কের বন্ধন যে কতটা গভীর তা প্রমাণ করে বাংলাদেশ-ভারত লোকজন যাতায়াত বৃদ্ধির উপর ।

গত বছর দু’দেশে প্রায় ১৫ লাখ লোক যাতায়াত করেছে বলে তিনি উল্লেখ করেন। দক্ষিণাঞ্চলের লোকজনের ভারতে যাতায়াতের সুবিধার লক্ষ্যে যশোরে ভিসা সেন্টার স্থাপন করা হয়েছে

। ভিসা প্রাপ্তিও সহজীকরণ করা হয়েছে। খুলনা-কলকাতা ট্রেন ও বাস লাইন চালুর ফলে দু’দেশের জনসাধারন সহজে ও দ্রুত যাতায়াত করতে পারবে। খুব শ্রিঘ্রই খুলনায় ভারতীয় সহকারী হাইকমিশন অফিস চালু করা হবে। তিনি শনিবার বিকালে নড়াইল রামকৃষ্ণ আশ্রম ও মিশনের সভাকক্ষে মত বিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।


ভারতীয় ডেপুটি হাইকমিশনার ড.আদর্শ সাইকা আরো বলেন, ভারতের রাষ্ট্রপতি প্রণব মূখার্জীর প্রয়াত স্ত্রী নড়াইলে জন্মগ্রহণকারী শুভ্রা মূখার্জীর কথা স্বরণ করে বলেন,তিনি (শুভ্রা মূখার্জী) দু’দেশকে আরো বেশি আপন করে তুলেছেন।গড়ে তুলেছেন সখ্যতা।

তিনি নড়াইলে আসতে পেরে আনন্দিত ও গর্ববোধ করছেন বলে বক্তব্যে উল্লেখ করেন।নড়াইল রামকৃষ্ণ আশ্রম ও মিশনের অধ্যক্ষ জ্ঞান প্রকাশানন্দ মহারাজের সভাপতিত্বে মত বিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনের রেলওয়ে উপদেষ্টা দিবাঞ্জন রায় ( উরননধহলধহ জড়ু ), নড়াইলের জেলা প্রশাসক মোহাম্মদ এমদাদুল হক চৌধুরী,পুলিশ সুপার সরদার রকিবুল ইসলাম,জেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট সোহরাব হোসেন বিশ^াস,নড়াইল জেলা আওয়ামীলীগের সভাপতি ও নড়াইল রামকৃষ্ণ আশ্রম ও মিশনের সভাপতি এডভোকেট সুবাস চন্দ্র বোস।

এর আগে তিনি ভারত সরকারের সহায়তায় আশ্রম ও মিশনের সীমানা প্রাচীর নির্মাণ কাজ পরিদর্শন করেন এবং আশ্রম ও মিশনের খোঁজ খবর নেন ও স্থানীয় প্রতিনিধিদের সাথে মত বিনিময় করেন।

মত বিনিময় সভায় রামকৃষ্ণ আশ্রম ও মিশনের সদস্যসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ উপস্থিত ছিলেন। উল্লেখ্য, ভারত সরকারের সহায়তায় ৭৬ লক্ষ টাকা ব্যয়ে নড়াইল রামকৃষ্ণ আশ্রম ও মিশনের সীমানা প্রাচীর নির্মাণ করা হচ্ছে ।

 

কিউ এন বি /রিয়াদ /১৬ই জুলাই, ২০১৭ ইং/সকাল ১১:১৫