২১শে নভেম্বর, ২০১৮ ইং | ৭ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | সন্ধ্যা ৬:১৪

ভারী বৃষ্টিতে যশোরে সবজির ব্যাপক ক্ষতি

 

শেখ আব্দুল্লাহ হুসাইন, যশোর জেলা প্রতিনিধি : যশোরে ভারী বৃষ্টিপাতের কারণে সবজি ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে। এ জেলায় চলতি মৌসুমে ১১ হাজার হেক্টর জমিতে সবজি চাষ হয়েছে। টানা ও ভারী বৃষ্টিপাতে সদর উপজেলার চুড়ামনকাঠি, হৈবতপুর, সাতমাইল, বারীনগর, নোঙরপুর এলাকার কয়েক শ চাষি বিপাকে পড়েছেন।


শুধুমাত্র যশোর সদর উপজেলায় এ মৌসুমে ৩ হাজার ৩ শত হেক্টর জমিতে সবজি চাষ হয়েছে। বৃষ্টির কারণে ক্ষেতে পানি জমে যাওয়ায় চরম বিপাকে পড়েছেন চাষিরা। অনেক চাষি পচে যাওয়ার ভয়ে আগাম সবজি তুলে বাজারে নিচ্ছেন।

এতে কৃষক আর্থিকভাবে ক্ষতির মুখে পড়লেও লাভবান হচ্ছেন খুচরা ও পাইকার ব্যবসায়ীরা। খোঁজ নিয়ে দেখা গেছে যশোরের সবজি জোন হিসেবে পরিচিত চুড়ামনকাটি এলাকার প্রতিটি সবজি ক্ষেতে পানি জমে রয়েছে। এতে ক্ষেতেই নষ্ট হচ্ছে কৃষকের কষ্টার্জিত ফসল।

চুড়ামনকাটি এলাকার উত্তর পাড়ার কৃষক জালাল উদ্দীন জানান, তিনি তিন বিঘা জমিতে বেগুন, পটল, সিম, করোলাসহ বিভিন্ন সবজির আবাদ করেছেন। গত কয়েকদিনের বৃষ্টির কারণে অধিকাংশ সবজি ক্ষেতে পানি জমে গেছে। তিনি বলেন, দু একদিনের মধ্যে যদি বৃষ্টি না কমে তাহলে নিশ্চিত এসব ফসল নষ্ট হয়ে যাবে।

যশোর সদর উপজেলা কৃষি কর্মকর্তা খালিদ সাইফুল্লাহ বলেন, ভারী বৃষ্টির কারণে সবজির কিছু ক্ষতি হয়েছে ঠিক। তবে সেটি এখন ব্যাপকতায় পৌঁছেনি। তিনি এ অবস্থায় সবজি ক্ষেতে জমে যাওয়া পানি সরাতে কৃষকদের বিকল্প ব্যবস্থা প্রহণের জন্য পরামর্শ দেন।

 

কিউ এন বি /রিয়াদ /১২ই জুলাই, ২০১৭ ইং/সকাল ১০:২১