২২শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৭ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ৯:০৪

বাংলাদেশে অনলাইনে কেনাকাটা নিরাপদ : শামীম আহসান

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড সার্ভিসের (বেসিস)  সভাপতি ও  দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) পরিচালক শামীম আহসান বলেছেন, বাংলাদেশে অনলাইনের গুরুত্ব বাড়ছে। অনলাইনে কেনাকাটা এখন নিরাপদ।

বৃহস্পতিবার ইভেন্ট প্রমোশন ও টিকেটিং প্লাটফর্ম হ্যালোইভেন্টজ ডটকম ও ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান জুম মাল্টিমিডিয়া আয়োজিত ‘ডট কম ফেস্ট’ শীর্ষক মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শামীম আহসান বলেন, ই-কমার্স সাইট থেকে অনলাইন পেমেন্ট সিস্টেমের মাধ্যমে কেনাকাটা করা হলে সকল ট্রানজেকশন ব্যাংকের গেটওয়ের মাধ্যমে পরিচালিত হয়। এক্ষেত্রে ওই ই-কমার্স সাইটের কাছে কার্ডের কোনো তথ্য সংরক্ষিত থাকে না। এছাড়া টু-ফ্যাক্টর অথেনটিকেশন সিস্টেম রয়েছে। তাই বেসিস সদস্যভুক্ত দেশের ভালোমানের ই-কমার্স সাইট থেকে কেনাকাটা খুবই নিরাপদ।

বেসিস সরকারের সঙ্গে যৌথভাবে দেশের সম্ভাবনাময় ই-কমার্স খাতকে এগিয়ে নিতে অনলাইন পেমেন্ট সিস্টেম চালু, টু-ফ্যাক্টর অথেনটিকেশন সুবিধা চালু, ভ্যাট প্রত্যাহার, কর্পোরেট ট্যাক্স মওকুফসহ বিভিন্ন ধরণের পলিসি তৈরিতে অগ্রণী ভূমিকা পালন করেছে বলেও জানান তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, বেসিসের যুগ্ম মহাসচিব মোস্তাফিজুর রহমান সোহেল, হ্যালো ইভেন্টজ ডটকমের প্রধান নির্বাহী কর্মকর্তা ও প্রতিষ্ঠাতা আশিকুর রহমান এবং অন্তর শোবিজের পরিচালক তানভিন রাফিক।

অনুষ্ঠানে মেলার অন্যতম আয়োজক হ্যালোইভেন্টজ ডটকমের প্রধান নির্বাহী কর্মকর্তা ও প্রতিষ্ঠাতা আশিকুর রহমান বলেন, হ্যালোইভেন্টজ মূলত এমন একটি প্ল্যাটফর্ম যেখানে ইভেন্ট অনুসন্ধানীরা সারাদেশে কবে, কোথায় এবং কখন কি ইভেন্ট হচ্ছে তার খোঁজ খবর পান। হ্যালোইভেন্টজ সবসময় নতুন কিছু নিয়ে ভাবে এবং তরুণদের নিয়ে কাজ করতে পছন্দ করে। যেকোনো ইতিবাচক পরিবর্তন ও উদ্যোগের সঙ্গে আমরা আছি ও ভবিষ্যতেও থাকবো। ডট কম ফেস্টের মত উদ্যোগের কারণ হচ্ছে ই-কমার্স ব্যবসাকে তরুদের মধ্যে ছড়িয়ে দেয়া।

আরএম/একে/আরআইপি