২০শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৫ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | ভোর ৫:১০

এফবিআইর সমালোচনায় অ্যাপল প্রধান

আইফোনের লক খুলতে এফবিআইয়ের আবেদনের আবারো সমালোচনা করলেন অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক। ক্যালিফোর্নিয়ার সান বার্নার্ডিনোয় হত্যাকারীদের ব্যবহৃত আইফোনের লক খোলার জন্য আদালতে আবেদন করেছে এফবিআই।

টিম কুক বলছেন, এফবিআই যে অনুরোধ করেছে, তাদের তাদের লাখ লাখ গ্রাহককে বিপদে ফেলবে, যা অনেকটা ক্যান্সারের মতো। কারণ তিনি মনে করেন, মানুষের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তার বিষয়টিও খুবই গুরুত্বপূর্ণ।

কুক অবশ্য দাবি করেছেন, গোয়েন্দাদের ওই দাবির বিষয়টি প্রথমে তিনি মিডিয়ার মাধ্যমেই জেনেছেন। তিনি বলেন, দেশের জন্য গুরুত্বপূর্ণ, এমন কোন ব্যাপারের ব্যবস্থাপনা এভাবে হওয়া উচিত নয়। যদিও তার এই দাবি নাকচ করে দিয়েছে তদন্তকারীরা।

নিউইয়র্ক টাইমস এক প্রতিবেদনে বলছে, অ্যাপল উল্টো এমন একটি সফটওয়্যার আপডেট করছে, যার ফলে যুক্তরাষ্ট্রের সরকারি কোন প্রতিষ্ঠানই আর আইফোন হ্যাক করতে পারবে না। শুক্রবার আদালতে এফবিআইয়ের ওই আবেদনের জবাব দেবে অ্যাপল।

সৈয়দ রেজওয়ান ফারুক তার স্ত্রী তাসফিন মালিককে নিয়ে গত ডিসেম্বরে সান বার্নার্দিনোয় গুলি চালিয়ে ১৪জনকে হত্যা করেন। অ্যাপল-এফবিআই এর এই বিরোধে আমেরিকান জনগণের মধ্যেও মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। জাতীয় নিরাপত্তার স্বার্থে অনেকে এফবিআইয়ের পদক্ষেপের পক্ষে, আবার অনেকের আশংকা, এর ফলে তাদের ব্যক্তিগত গোপনীয়তা ক্ষুণ্ণ হবে।

সূত্র : বিবিসি।