১৯শে নভেম্বর, ২০১৮ ইং | ৫ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | সন্ধ্যা ৭:৪৭

শুক্রবার শুরু হচ্ছে জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা

জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশ নিতে শিক্ষার্থীদের প্রস্তুতিমূলক অনলাইন প্রোগ্রামিং প্র্যাকটিস কনটেস্টের আয়োজন করা হয়েছে শুক্রবার (২৬ ফেব্রয়ারি)। আর এর মাধ্যমে শুরু হচ্ছে এ বছরের জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা।

দেশের হাইস্কুলের শিক্ষার্থীদের কম্পিউটার প্রোগ্রামিং-এর প্রতি আগ্রহী করে তোলা এবং তাদের দক্ষতা বৃদ্ধির জন্য গত বছর থেকে এই আয়োজন শুরু করেছে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। প্রতিযোগিতায় প্রোগ্রামিং ছাড়াও আইসিটি কুইজও অন্তর্ভুক্ত থাকবে।

৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণী এবং পলিটেকনিক ইনস্টিটিউটের ৪র্থ সেমিস্টার পর্যন্ত শিক্ষার্থীদের জন্য এবার ১৬টি আঞ্চলিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এই প্রোগ্রামিং প্রতিযোগিতা হবে অনলাইন জাজিং প্ল্যাটফর্ম কোডমার্শালে (www.codemarshal.org)। খুদে প্রোগ্রামারদের অনলাইন প্রোগ্রামিং সম্পর্কে সম্যক ধারণা দেওয়ার জন্য এই প্র্যাকটিস কনটেস্টের আয়োজন করা হয়েছে বলে জানান কোডমার্শালের প্রধান নির্বাহী কর্মকর্তা মাহমুদুর রহমান।

মাহমুদুর রহমান জানান, শুক্রবার সন্ধ্যা ৬.৩০ থেকে যে কেও এই অনলাইন কনটেস্টে অংশগ্রহণ করতে পারবে। তবে যাদের কোডমার্শালে অ্যাকাউন্ট নেই তারা এরই মধ্যে সেখানে নিবন্ধিত হতে পারবে। তবে এটি হাইস্কুলের শিক্ষার্থীদের জন্য আয়োজন করা হয়েছে। কনটেস্টের ওয়েবসাইট – algo.codemarshal.org/contests/nhspc-2016-practice-1। এছাড়া কোডমার্শালের ওয়েবসাইট থেকেও সেখানে যাওয়া যাবে।  কোডমার্শাল প্ল্যাটফর্ম ছাড়াও দেশের আরো কিছু অনলাইন ফ্ল্যাটফর্মে শিক্ষার্থীদের অনুশীলনমূলক কনটেস্টের আয়োজন করা হবে বলে জানান প্রতিযোগিতার বাস্তবায়ন সহযোগী বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সমন্বয়কারী কাব্য আহমেদ।

উল্লেখ্য যে, দেশের ১৬টি শহরে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এগুলো হচ্ছে রংপুর, রাজশাহী,  খুলনা, সিলেট, চট্টগ্রাম, বরিশাল, ঢাকা , গোপালগঞ্জ, দিনাজপুর, পাবনা, পটুয়াখালী, টাঙ্গাইল, নোয়াখালী, কুমিল্লা, যশোর ও ময়মনসিংহ । আঞ্চলিক প্রতিযোগিতাগুলো আগামী ৬ মার্চ থেকে ৩ এপ্রিল-এর মধ্যে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্রগ্রাম প্রকৌশল  ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, কবি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় , হাজী মোহাম্মদ দানেশ  বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে।  সব অঞ্চলের বিজয়ীদের নিয়ে আগামী ৯ এপ্রিল ঢাকার কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

এছাড়া আগামী ২৭ ফেব্রুয়ারি থেকে কুমিল্লা, টাঙ্গাইল ও ঢাকা অঞ্চলের প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য নিবন্ধন শুরু হবে বলে জানা গেছে।  অন্যান্য আঞ্চলিক প্রতিযোগিতার দিন ও রেজিস্ট্রেশনের সময়সূচি শিগগিরই ঘোষণা করা হবে।

উল্লেখ্য, জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজনে রয়েছে আইসিটি ডিভিশন, প্রধান পৃষ্ঠপোষক হিসেবে রয়েছে রবি আজিয়াটা লিমিটেড, বাস্তবায়ন সহযোগী বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক, একাডেমিক সহযোগিতায় কোডমার্শাল এবং পার্টনার হিসেবে রয়েছে কিশোর আলো, এটিএননিউজ, বিআইজিএফ। প্রতিযোগিতা সম্পর্কে জানার ওয়েব ঠিকানা www.nhspc.org । এছাড়া ফেসবুক পেইজেওে বিস্তারিত জানা যেতে পারে www.facebook.com/nhspcbd। বিজ্ঞপ্তি।

এআরএস/পিআর