১৮ই নভেম্বর, ২০১৮ ইং | ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | সকাল ১১:৫৭

এই গরমে কী খাবেন, কী খাবেন না

নিউজ ডেস্কঃ একটু একটু করে বাড়ছে গরমের তীব্রতা। এ সময় অতিরিক্ত তেল ও মসলাযুক্ত খাবার পরিহার করে হালকা খাবার খাওয়া উচিত। সেইসঙ্গে সঠিক খাদ্যাভ্যাসও জরুরি।

গরমে প্রচুর ঘাম হয়। এতে ঘামের মাধ্যমে শরীর থেকে পানি বেরিয়ে পানিশূন্যতা দেখা দিতে পারে। তাই এ সময় যথেষ্ঠ পরিমাণে পানি ও ফলের রস পান করতে হবে। বাইরে গেলেও সঙ্গে পানি নিন। গরমে ক্যাফেইনজাতীয় খাবার এড়িয়ে চলাই ভালো।

চিনি, মধু অথবা মিষ্টিজাতীয় খাবার শরীরকে উত্তপ্ত করে তাই এসব না খেয়ে গ্রীষ্মের তাজা ফলমূল ও সবুজ শাকসবজি বেশি বেশি খাওয়া উচিত। গরমে শুকনা ফল শরীরকে ডিহাইড্রেটেড করে। তাই এ সময় শুকনো ফল না খাওয়াই শরীরের পক্ষে ভাল হবে।

গরমে অতিরিক্ত তেল ও মসলাযুক্ত খাবার সহজে হজম হয় না। এমন খাবার খেতে হবে যা সহজে হজম হবে। শরীর ঠাণ্ডা রাখতে পানি বা রসজাতীয় ফল খান। সকালে এক গ্লাস বেলের শরবত শরীর ঠাণ্ডা রাখবে। ঘরে পাতা দই বা এমনি দইও খেতে পারেন। বাইরে থেকে ঘরে আসা মাত্রই ঠাণ্ডা পানি বা খাবার খাওয়া ঠিক নয়। কিছুক্ষণ বিশ্রাম নিন, তারপর খান।

মনে রাখবেন, প্রচণ্ড গরমে দৈনন্দিন খাদ্যাভ্যাসের উপরই নির্ভর করবে আপনার শারীরিক সুস্থতা। তাই এই গরমে কোন খাবারগুলো এড়িয়ে চলবেন আর কোনগুলো খাবেন, তা জেনে শুনে সুস্থ্য থাকুন।

কিউএনবি/রিয়াদ/৭ই জুন, ২০১৭ ইং/বিকাল ৪:৪০