ব্রেকিং নিউজ
১৯শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | সন্ধ্যা ৭:৪১

চা উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে সহযোগিতা করবে সরকার

চা উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের জন্য সরকার সবধরনের সহযোগিতা করবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। বৃহস্পতিবার সচিবালয়ে নিজ কার্যালয়ে বাংলাদেশি চা সংসদের চেয়ারম্যান আর্দাশির কবীরের নেতৃত্বে প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময়ের সময় এ মন্তব্য করেন তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, সরকার চায়ের চাহিদা পূরণ করতে আমদানির বদলে দেশীয় উৎপাদন বৃদ্ধি করতে আন্তরিক। হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার চাঁদপুরে স্পেশাল ইকনমিক জোনের কারণে যাতে চা বাগানের কোন ক্ষতি না হয় সে বিষয়ে সরকার পদক্ষেপ নেবে। চা উৎপাদন বৃদ্ধি করতে সরকার স্বল্প সুদে লোন প্রদান এবং নিম্নমানের চা আমদানির বিষয়ে নিরুৎসাহিত করা হবে বলেও জানান তিনি।

তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশের চায়ের গৌরবউজ্জ্বল অতীত রয়েছে। এ মহুর্তে প্রায় এক লাখ শ্রমিক চা বাগানে সরাসরি কাজ করছে। এ চা শিল্পের সাথে দেশের প্রায় দশ লাখ মানুষ জড়িত। বাংলাদেশের অনেক অঞ্চলের মাটি উন্নত চা চাষের জন্য খুবই উপযোগী। এখানে উন্নত মানের চা উৎপাদিত ও বিদেশে রফতানি হয়।

চা সংসদের পক্ষ থেকে বিদেশ থেকে নিম্নমানের চা আমদানি বন্ধ বা উচ্চ শুল্কহার আরোপ, চা উৎপাদন বৃদ্ধিতে সহায়তা প্রদানের জন্য স্বল্প সুদে ঋণ প্রদান এবং চুনারুঘাট উপজেলায় চা বাগান নষ্ট করে স্পেশাল ইকনমিক জোন তেরি বন্ধের আহ্বান জানালে মন্ত্রী বিষয়গুলো সহানুভূতির সাথে বিবেচনার জন্য আশ্বাস প্রদান করেন।

মন্ত্রী বলেন, চা শিল্প রক্ষা করার দায়িত্ব আমাদের। চা শিল্প বিকাশে বাণিজ্য মন্ত্রণালয়ের যা যা করণীয় সবকিছুই করা হবে। চা বাগান নষ্ট করে কিছু করার উদ্দেশ্য সরকারের নেই। বিষয়গুলো পরীক্ষা- নীরিক্ষা করে সিদ্ধান্ত গ্রহণ করা হবে। চা শিল্পের যাতে কোন ক্ষতি না হয়, সে বিষয়ে সরকার স্বজাগ রয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন,  বাংলাদেশি চা সংসদের সিনিয়ন ভাইস চেয়ারম্যান এম শাহ আলম, ভাইস চেয়ারম্যান কামরান টি রহমান, কমিটি মেম্বার ওয়াহিদুল হক, মো. সাপওয়ান চৌধুরী, সাবেক চেয়ারম্যান এ কিউ আই চৌধুরী, সিলেট প্ল্যানটার্স লি. -এর এমডি এ কে আজাদ, সাবাজপুর টি কোম্পানি লি. -এর পরিচালক তপন চৌধুরী, ফিনলে টি-এর চেয়ারম্যান আজম জে. চৌধুরী এবং হালদা ভেলি টি কোং লি. -এর এমডি নাদের খান এ সময় উপস্থিত ছিলেন।

এসএ/এসকেডি/এবিএস