১৬ই নভেম্বর, ২০১৮ ইং | ২রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | রাত ১২:৫৭

২০ দেশ থেকে অস্ত্র যায় আইএসের হাতে

বিশ্বের ২০ দেশের বিভিন্ন কোম্পানি থেকে পাঠানো উপাদান জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) হাতে পৌঁছে বিস্ফোরকে পরিণত হয়। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নির্দেশে কনফ্লিক্ট আর্মামেন্ট রিসার্চের (সিএআর) করা ২০ মাসের এক সমীক্ষা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

বৃহস্পতিবার ওই প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়েছে, ২০টি কোম্পানির মধ্যে ভারতীয় অন্তত ৭টি কোম্পানির বিভিন্ন উপাদানও আইএসের হাতে যায়। ক্যাবল, কেমিক্যাল ও অন্যান্য উপাদান সরবরাহের দিকে নজর রাখতে সরকার ও প্রতিষ্ঠানগুলোকে আরো কিছু করা দরকার বলে প্রতিবেদনটিতে পরামর্শ দেওয়া হয়েছে।

ইইউর করা ওই সমীক্ষায় আরো বলা হয়েছে, আইএসের ‘ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইসেস’ (আইইডিএস) তৈরিতে ব্যবহৃত সাতশরও বেশি উপাদান তুরস্ক, ব্রাজিল ও যুক্তরাষ্ট্রসহ ২০টি দেশের ৫১টি কোম্পানি উৎপাদন, বিক্রি অথবা গ্রহণ করছে।

আইএস ইরাক ও সিরিয়ায় বিশাল ভূখণ্ড দখলে নিয়েছে। ন্যাটো সদস্য তুরস্কের সঙ্গে এই উভয় দেশের সীমান্ত রয়েছে। অস্ত্রের যোগান ঠেকাতে তুরস্ক সরকার ইতোমধ্যে কঠোর ব্যবস্থা নিয়েছে।

২০টি দেশ থেকে অাইএসের হাতে অস্ত্রের বিভিন্ন উপাদান পৌঁছালেও সবচেয়ে বেশি অস্ত্র উপাদান যায় তুরস্ক থেকে। তবে তুরস্ক সরকার এ তথ্য প্রত্যাখ্যান করেছে। এছাড়া এরপরেই রয়েছে ভারত। দেশটির অন্তত ৭টি কোম্পানি আইএসের অস্ত্রের যোগানদাতা। এছাড়া ব্রাজিল, যুক্তরাষ্ট্র, রুমানিয়া, রাশিয়া, হল্যান্ড, চীন, সুইজারল্যান্ড, অস্ট্রিয়া এবং চেক রিপাবলিকের কোম্পানিও এসব সরবরাহ প্রক্রিয়ায় যুক্ত রয়েছে।

এসআইএস/এবিএস