১৮ই নভেম্বর, ২০১৮ ইং | ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | বিকাল ৪:৪৯

ছেলেদের মুখের গড়ন বুঝে সানগ্লাস

ফ্যাশন কিংবা প্রয়োজন- দুই ক্ষেত্রেই সানগ্লাসের চাহিদা প্রবল। রোদ আর ধুলোবালির হাত থেকে বাঁচতে চাইলে সানগ্লাস তো পরতেই হবে। তবে একটু বুদ্ধি খরচ করে মুখের গড়ন বুঝে সানগ্লাস কিনে নিলেই হলো। তখন আপনার চোখদুটি সুরক্ষিত তো থাকবেই, সঙ্গে স্টাইলিশ হিসেবেও পরিচিত হবেন।

হার্ট শেপ চেহারা যাদের ,তাদের কপাল চওড়া এবং চোয়াল সরু থাকে। এজন্য এমন সান গ্লাস বেছে নিতে হবে যা মুখ আর কপালের মাঝে সামঞ্জস্য বজায় রাখতে পারে।ক্যাট আই, স্পোর্কি টাইপের সানগ্লাস বেশ মানিয়ে যায় এই চেহারার সাথে।

গোলগাল মুখে গোলাকৃতির ফ্রেম না পরে বরং ব্যবহার করা যেতে পারে ক্যাটস আই কিংবা এভিয়েটর ফ্রেমের চশমা। চোখের ভ্রু খানিকটা ঢেকে রাখে, এমন সানগ্লাস আপনার গোল চেহারাকে কিছুটা হলেও লম্বাটে দেখাবে। আয়তাকার, কোণযুক্ত ফ্রেমের সানগ্লাস পরাই ভালো। গোলাকৃতি ফ্রেমের ছোট লেন্সযুক্ত সানগ্লাস পড়া থেকে বিরত থাকতে হবে।

বর্গকৃতির চেহারায় মেটালিক ফ্রেম অথবা গ্লাসের নিচের অংশ রিম লেস সানগ্লাস মানিয়ে যায়। লম্বা মুখের সাথে গোলাকৃতির সানগ্লাস ভালো যায়। তবে খেয়াল রাখতে হবে যে সানগ্লাসের ফ্রেম যেন খুব ছোট না হয়।

মুখ ডিম্বাকৃতি বা পানপাতার আকৃতির হলে মানিয়ে যাবে গোল ফ্রেমের রোদচশমায়। চারকোণা ফ্রেমের কোণাটা কিছুটা গোলাকৃতি এমন চশমা ও মানিয়ে যাবে এমন চেহারার সাথে।

চতুর্ভুজাকৃতি চেহারার অধিকারীদের অতি তীক্ষ্ণ কোণবিশিষ্ট ফ্রেমের পরিবর্তে বালকা ক্লাসিক ডিম্বাকৃতির অর্থাৎ ক্যাটস আই স্টাইলের সানগ্লাস পরিধান করতে পারে। গোলকৃতির ফ্রেম সংকীর্ণ চিবুক এবং উচু কপালের মধ্যে সামঞ্জস্য বজায় রাখে।

কেমন রং :
সানগ্লাসে এখন চড়া রংগুলো খুব ট্রেন্ডি। তাই বলে যেকোনো একটা রং বেছে নিলে হবে না। গায়ের রঙের সঙ্গে মিল রেখে গ্লাসের রং বাছাই করতে হবে। উজ্জ্বল গায়ের রঙের সাথে স্বচ্ছ, নীল, সবুজ ফ্রেম সবচেয়ে ভালো মানায়। ব্রাউন রং এর গ্লাসও মানিয়ে যায়। ফর্সা চেহারা যাদের, তারা লাইট ব্রাউন অথবা গোলাপি শেডের সানগ্লাস ব্যবহার করতে পারেন। আর যাদের গায়ের রং কালো তাদের মুখের সাথে মেটালিক ফ্রেম, হালকা বাদামি রঙের সানগ্লাস মানিয়ে যায়। তবে তারা কালো গ্লাস ব্যবহার না করাই ভালো। এতে গায়ের রং আরোও কালো দেখাবে।

এইচএন/পিআর