ব্রেকিং নিউজ
১৭ই জুন, ২০১৯ ইং | ৩রা আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ | সন্ধ্যা ৬:৫২

কাপড়ের রঙ যাচাই করবেন যেভাবে

অনেক শখ করে একটি পোশাক কিনলেন, একবার ধোয়ার পরেই দেখা গেল কাপড়ের রঙ নষ্ট হয়ে কেমন ফ্যাকাশে হয়ে গেছে! তখন মন খারাপ করা ছাড়া আর কী-ই বা করার থাকে। তাই কাপড়ের রঙ যাচাই করে পোশাক কেনা উচিৎ। কিন্তু কীভাবে বুঝবেন কাপড়ের রঙ পাকা কি না? চলুন, জেনে নিই-

কাপড়ের রঙ পাকা না হলে রঙটি স্বাভাবিকের চাইতে অনেক বেশী উজ্জ্বল দেখাবে। যেমন ধরুন একটি নীল কাপড়। রঙ পাকা না হলে একই ফেব্রিকের অন্য নীল কাপড়ের চাইতে অনেক বেশী উজ্জ্বল ও ঝলমলে দেখাবে। এই অস্বাভাবিকতা চোখে দেখেই ধরা যায়।

কাপড়ের রঙ উঠবে কি উঠবে না সেটা বোঝার আছে আরও একটি উপায়। কাপড়ের এক কোণা একটু ভিজিয়ে নিন সাবান পানি দিয়ে। তারপর কয়েক মিনিট রেখে হাত দিয়ে কচলে দেখুন। যদি রঙ ওঠে তাহলে বুঝবেন ঠকেছেন।

কাপড়ের খানিকটা অংশ ভিজিয়ে নিন, তারপর ওপরে একটি সুতি কাপড় রেখে ইস্ত্রি করুন। সুতি কাপড়টি যদি সাদাই থাকে, তাহলে আপনার কাপড়ের রঙ পাকা। নাহলে আপনি ঠকেছেন।

কাপড়ের রঙ পাকা না হওয়ার অর্থ এই কাপড়টি টেকসই না। কিছুদিন পর এটি ফেড হয়ে যাবে এবং আপবি অহেতুকই দাম দিয়ে কিনেছেন। এক্ষেত্রে দোকানীর কাছে ফেরত নিয়ে যাওয়াই ভালো। যেহেতু সম্পূর্ণ কাপড়টি ধোয়া হয়নি, তাই ফেরত দিতে অসুবিধা হবে না। আর প্রমাণও আপনার কাছেই আছে।

খারাপ ফেব্রিকে রঙ ভালো করে বসে না, খারাপ রঙও এর জন্য দায়ী। বিষয় যাই হোক না কেন, পোশাকটি পড়ার কথা ভাববেন না। কাপড় থেকে যে রঙ উঠে উঠে আসে, সেটা হতে পারে আপনার ত্বকের ক্যান্সারের কারণও!

এইচএন/এবিএস

Please follow and like us:
0
Social media & sharing icons powered by UltimatelySocial