২১শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৬ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | বিকাল ৫:২৩

চলতি বছরে রংপুর, আগামী বছরে ৫ সিটিতে নির্বাচন

ডেস্কনিউজঃ চলতি বছরের ডিসেম্বরে রংপুর সিটি করপোরেশনে নির্বাচন করার প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। এ ছাড়া আগামী সংসদ নির্বাচনের আগে আগামী বছর আরো পাঁচটি সিটিতে নির্বাচন করার পরিকল্পনা রয়েছে ইসির। ইসি সূত্রে এসব তথ্য জানা যায়।

এ বিষয়ে জানতে চাইলে ইসি সচিব মোহাম্মদ আবদুল্লাহ জানান, রংপুর সিটি করপোরেশনে চলতি বছরের জুন থেকে আগামী বছরের জানুয়ারির সময়ের মধ্যে নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে। জানুয়ারি মাসের আগেই নির্বাচনটা আমাদের করতে হবে। এই সিটি নির্বাচনের জন্য আমার দৃষ্টিতে ডিসেম্বর মাসটাই উপযুক্ত সময়।

ইসি সচিব আরো জানান, ‘আগামী সংসদ নির্বাচনের আগে আগামী বছর আরো পাঁচটি (রাজশাহী, বরিশাল, খুলনা, সিলেট ও গাজীপুর) সিটি করপোরেশন নির্বাচন করতে হবে। তা ছাড়া উপনির্বাচন থাকলে সেগুলোও সংসদ নির্বাচনের আগে করে ফেলব। আর আগের মতো এবারও চার সিটিতে (রাজশাহী, বরিশাল, খুলনা ও সিলেট) সিটিতে একই সঙ্গে নির্বাচন করার পরিকল্পনা এখন পর্যন্ত কমিশনের রয়েছে।’

মোহাম্মদ আবদুল্লাহ বলেন, ‘কোনো নির্বাচনকে আমরা ছোটভাবে দেখছি না। ছোট ছোট নির্বাচনেও প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশনাররা মাঠপর্যায়ে যাচ্ছেন। এতে বুঝতেই পারা যায় তাঁরা কতটুকু গুরুত্বের সঙ্গে এই নির্বাচনগুলো দেখছেন।

রংপুর সিটিতে ভোট হয়েছিল ২০১২ সালের ২০ ডিসেম্বর, চার সিটিতে (রাজশাহী, বরিশাল, খুলনা ও সিলেট) ভোট হয়েছিল ২০১৩ সালের ১৫ জুন এবং গাজীপুর সিটিতে ভোট হয়েছিল একই বছরের ৬ জুলাই। নিয়ম অনুযায়ী সিটি করপোরেশনে শপথ নেওয়ার পর প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর এর মেয়াদ থাকে। আর এই মেয়াদ শেষ হওয়ার আগে ১৮০ দিনের মধ্যে নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে।

কিউএনবি/বিপুল/২১শে এপ্রিল,২০১৭ ইং/রাত ১১:৪৪