ব্রেকিং নিউজ
৬ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ২১শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ | রাত ১২:০২

শিক্ষার্থীদের বিক্ষোভে উত্তাল রাজপথ

 

ডেস্ক নিউজ : শিক্ষার্থীদের বিক্ষোভে উত্তাল ঢাকার রাজপথ। শুরুটা হাফ পাসের দাবিতে। এরই মধ্যে সিটি করপোরেশনের ময়লার গাড়ির চাপায় নটরডেমের এক শিক্ষার্থীর মৃত্যুতে আন্দোলন দাবানলে পরিণত হয়েছে। শিক্ষার্থীদের দাবি, নিরাপদ সড়কের নিশ্চয়তা, গণপরিবহনে হাফ ভাড়া কার্যকর ও সড়ক দুর্ঘটনায় সহপাঠী নিহতের ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি। আজ বৃহস্পতিবার সকাল থেকে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা রাজধানীর মতিঝিল-গুলিস্তান, সায়েন্সল্যাব, বেইলি রোড থেকে কাকড়াইল, ফার্মগেট, উত্তরা-আব্দুল্লাহপুরসহ বিভিন্ন স্থানে সড়ক অবরোধ করে বিক্ষোভ-সমাবেশ করে। এসময় ব্যস্ত সড়কে সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে যায়। রাজপথে নামা শিক্ষার্থীরা দাবি আদায় না হলে বড় কর্মসূচির হুঁশিয়ারি দিয়েছে। 

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) ময়লার গাড়ির ধাক্কায় সহপাঠীর মৃত্যুর ঘটনায় সুষ্ঠু বিচারের দাবিতে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে অবরোধ তুলে নিয়েছেন নটরডেম কলেজের শিক্ষার্থীরা। এই সময়ের মধ্যে বিচার না হলে আগামী রবিবার থেকে আবারও রাজপথে নামার হুঁশিয়ারি দিয়েছেন তারা। বৃহস্পতিবার দুপুর পৌনে ২টা নাগাদ তারা তাদের দাবি জানিয়ে গুলিস্তান ও মতিঝিলের সড়ক ছেড়ে চলে যান। এসময় শিক্ষার্থীরা, ‘আমার ভাই মরলো কেন, প্রশাসন জবাব চাই’, ‘আমরা বিচার চাই’ ‘নিরাপদ সড়ক চাই’-সহ নানা ধরনের স্লোগান দিতে থাকেন। পরে বিকেলে তালা ভেঙে নগর ভবনের ভেতরে ঢুকে পড়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। শেষ খবর পাওয়া পর্যন্ত তারা এখনো নগর ভবনের ভেতরে আছেন। স্থানীয় সূত্র জানিয়েছে, নগর ভবনে শিক্ষার্থীরা ঢুকে পড়লে তাদের প্রতিনিধিরা মেয়র শেখ ফজলে নূর তাপসের সঙ্গে কথা বলেন। পরে মেয়র তাদের বুঝিয়ে, নগর ভবনের বাইরে যেতে বলেন। 

এদিকে, নটরডেম কলেজের এক শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় সুষ্ঠু বিচারের দাবিতে বিক্ষোভ করছেন ভিকারুননিসা, সরকারি বিজ্ঞান কলেজ ও হলিক্রসের শিক্ষার্থীরা। বৃহস্পতিবার দুপুরে শান্তিনগর মোড়ে বিক্ষোভ করছেন ভিকারুননিসার শিক্ষার্থীরা। আর ফার্মগেটের সড়কে বিক্ষোভ করছে সরকারি বিজ্ঞান কলেজ ও হলিক্রসের শিক্ষার্থীরা। এ সময় তাদের বিভিন্ন স্লোগান দিতে শোনা যায়। তাদের হাতে বিভিন্ন দাবি সংবলিত প্ল্যাকার্ড রয়েছে। কলেজছাত্র নিহতের এ ঘটনায় পল্টন থানার মামলায় গাড়ির হেলপার রাসেল খানের তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। বৃহস্পতিবার ঢাকার অতিরিক্ত মহানগর হাকিম তোফাজ্জল হোসেনের আদালত এ রিমান্ড মঞ্জুর করেন।

এদিন আসামি রাসেলকে ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করা হয়। এ সময় মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে তাকে সাত দিনের রিমান্ডে নিতে আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা। শুনানি শেষে আদালত তার তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন। এদিকে, আজ বৃহস্পতিবার সকাল ১০টার দিকে শিক্ষার্থী নাঈম হাসানের দাফন সম্পন্ন হয়েছে তার পারিবারিক কবরস্থানে। সকাল ৮টা ৪৫ মিনিটে লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলার শমেসপুর গ্রামে তার নানার বাড়িতে প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। পরে সকাল ৯টা ৪০ মিনিটে পৌর শহরের কাজিরখিল তার দাদার বাড়িতে দ্বিতীয় জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তার দাফন সম্পন্ন হয়েছে। নাঈম হাসানের মৃত্যুতে তার স্বজনদের মাঝে শোকের ছায়া নেমে এসেছে। 

উল্লেখ্য, গতকাল বুধবার রাজধানীর গুলিস্তানে রাস্তা পারাপারের সময় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) ময়লার গাড়ির ধাক্কায় শিক্ষার্থী নাঈম হাসান (১৮) হাসান নিহত হন। এ ঘটনায় গাড়িচালককে গ্রেফতার করে ও ধাক্কা দেওয়া গাড়িটিও জব্দ করে পুলিশ।

 

 

কিউএনবি/আয়শা/২৫শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ/বিকাল ৫:৩৯

↓↓↓ফেসবুক শেয়ার করুন