ব্রেকিং নিউজ
৫ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ২০শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ | রাত ১০:৩৬

জাতিসংঘ কনভয়কে লক্ষ্য করে ভয়াবহ গাড়িবোমা হামলা, নিহত ৮

 

আন্তর্জাতিক ডেস্ক : জাতিসংঘের একটি নিরাপত্তা কনভয়কে লক্ষ্য করে শক্তিশালী গাড়িবোমা হামলায় কমপক্ষে আটজন নিহত ও ১৭ জন আহত হয়েছেন। আজ ভোরে সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে এ ঘটনা ঘটে। আহতদের মধ্যে স্কুল শিক্ষার্থীরাও আছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ ও প্রত্যক্ষদর্শীরা। সশস্ত্র গোষ্ঠী আল-শাবাব এই হামলার দায় স্বীকার করেছে। প্রত্যক্ষদর্শীরা জানান, ঘটনাস্থলের চারপাশে গুলির শব্দ শোনা গেছে।

পুলিশের মুখপাত্র আবদিফাতাহ আদেন হাসান সাংবাদিকদের বলেন, আটজন নিহত এবং ১৩ শিক্ষার্থীসহ ১৭ জন আহত হয়েছে। তিনি বলেন, বিস্ফোরকভর্তি একটি এসইউভি (স্পোর্টি ইউটিলিটি ভেহিক্যাল)-তে থাকা এক আত্মঘাতী বোমা হামলাকারী জাতিসংঘের একটি নিরাপত্তা কনভয়কে লক্ষ্য করে হামলা চালায়। আমিন অ্যাম্বুলেন্স সার্ভিসের পরিচালক আবদিকাদির আবদিরহমান বার্তা সংস্থা রয়টার্সকে জানান, বিস্ফোরণে আহত অন্তত ২৩ জনকে সরিয়ে নিয়ে গেছে আমিন অ্যাম্বুলেন্স সার্ভিসের লোকজন।

বিশাল বিস্ফোরণে নিহত বা আহতদের মধ্যে জাতিসংঘের কোনো কর্মী ছিল কি-না তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি। একটি স্কুল অতিক্রম করার সময় কনভয়টিকে লক্ষ্য করে এই হামলা চালানো হয়। জাতিসংঘের কর্মকর্তারা তাৎক্ষণিকভাবে এ বিষয়ে কোনো মন্তব্য করেননি। আল-শাবাবের সামরিক মুখপাত্র আবদিয়াসিস আবু মুসাব হামলার বিষয়টি নিশ্চিত করেন। মোগাদিসুর কেন্দ্রস্থলে কে-ফোর জংশনের কাছে বিস্ফোরণটি এতটা বিকট ছিল যে কাছাকাছি মুকাসার প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের দেয়াল ধসে পড়ে। বিস্ফোরণে অনেক গাড়ি দুমড়ে-মুচড়ে যায়।

পাশের ওসমান হাসপাতালের একজন নার্স মোহাম্মদ হুসেন জানান, তাকে ধসে পড়া ছাদের ধ্বংসস্তূপ থেকে টেনে বের করা হয়েছিল। তিনি বলেন, আমাদের হাসপাতালের দেয়াল ভেঙে পড়েছে। আমাদের উল্টোদিকে একটি স্কুলও ভেঙে পড়েছে। আমি জানি না কতজন মারা গেছে। তিনি রয়টার্সকে বলেন, আমরা বিস্ফোরণের ভয়াবহতায় কেঁপে উঠেছিলাম এবং গুলির শব্দে বধির হয়ে গিয়েছিলাম।

ইসলামী শাসন প্রতিষ্ঠার জন্য আল-শাবাব বহু বছর ধরে সোমালিয়ার কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে লড়াই করে আসছে। আল-কায়েদা-সম্পর্কিত সশস্ত্র গোষ্ঠীটি তার আন্দালুস রেডিওর দ্বারা পরিচালিত একটি বিবৃতিতে বলেছে, বৃহস্পতিবারের আক্রমণটি আফ্রিকান ইউনিয়ন শান্তিরক্ষা কনভয় ও পশ্চিমা কর্মকর্তাদের লক্ষ্য করে।
সূত্র : আলজাজিরা

 

 

কিউএনবি/আয়শা/২৫শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ/বিকাল ৫:১০

↓↓↓ফেসবুক শেয়ার করুন