ব্রেকিং নিউজ
৫ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ২০শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ | রাত ১০:৫৮

শীতকালে ওয়ার্কআউটের পর যেসব খাবারে দূর হবে অলসতা

 

লাইফষ্টাইল ডেস্ক : করোনা মহামারির পর সকলের মধ্যেই স্বাস্থ্য সচেতনতা দেখা দিয়েছে। তা ছাড়া প্রত্যেককেই স্বাস্থ্য ও ফিটনেসের বিষয় নজর রাখা উচিত। তবে শীতকালে স্বাস্থ্যের যত্ন নেওয়া কঠিন হয়ে পড়ে। এ সময় অনেকের মনে আলস্য ভরে থাকে। তাই ওয়ার্কআউট করার জন্য ও ফিট থাকতে নিজেকে অনেক বেশি মোটিভেট করতে হয়। অনেকে আবার ওয়ার্কআউট করার পরও নিস্তেজ থাকেন এবং শক্তির অভাব অনুভব করেন। ওয়ার্কআউটের পর ভুল খাওয়া-দাওয়ার জন্য এমনটি হতে পারে। তাই শীতকালে ওয়ার্কআউটের পর কী খাবেন, তা জেনে নিন­-

১. সুপ- কম ফ্যাট যুক্ত খাবার খেতে চাইলে এটি ভালো একটি বিকল্প। স্বাদ ও পুষ্টিগুণে সমৃদ্ধ সুপ কম সময়ে তৈরি হয়ে যায়। পাশাপাশি শীতকালে সুপ পান করাও ভালো। এর ফলে হাল্কা অনুভব করবেন এবং খুব তাড়াতাড়ি পেট ভরে যাবে। শীতকালে যে সমস্ত সবজি পাওয়া যায় তা দিয়ে গরম গরম সুপ বানিয়ে পান করতে পারেন।

২. হট চকোলেট- শীতকালে গরম গরম মিষ্টি কোনো খাবার খেতে মন চায় সকলের। মিষ্টিপ্রেমী হলে এবং আপনার ডায়বিটিজ না থাকলে এক্সারসাইজের পর হট চকোলেট পান করতে পারেন। কার্বসের ভালো উৎস হওয়ার পাশাপাশি অবসাদ কম করতে পারে এটি। এমনকি প্রয়োজনীয় প্রোটিনের জোগানও দেয়।

৩. চিয়া বীজ- এটি প্রোটিন, ফাইবার, ম্যাঙ্গনিজ, ফসফরাস ও ক্যালশিয়ামে সমৃদ্ধ। তাই ওয়ার্ক আউটের পর চিয়া বীজ খেতে পারেন। নানান স্বাস্থ্য রিপোর্ট অনুযায়ী অ্যাথলিটরা নিজেদের প্রদর্শন উন্নত করার জন্য এই বীজটিকে খাদ্য তালিকায় অন্তর্ভূক্ত করেছেন।

৪. কিনোয়া- ওয়ার্ক আউটের পর বুস্টিংয়ের প্রয়োজন অনুভব করে থাকলে কিনোয়া খেয়ে দেখুন। গ্লুটেন ফ্রি হওয়ার পাশাপাশি প্রোটিনের ভালো উৎস এটি। সকালে ওয়ার্কআউটে অভ্যস্ত থাকলে ব্রেকফাস্টে কিনোয়া খেতে পারেন। এটি অনেকক্ষণ পর্যন্ত পেট ভরে রাখে এবং ব্যক্তি নানান কাজে অ্যাক্টিভ থাকে।

সূত্র : হিন্দুস্তান টাইমস

কিউএনবি/রেশমা/২৫শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ/দুপুর ১:১২

↓↓↓ফেসবুক শেয়ার করুন