ব্রেকিং নিউজ
৫ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ২০শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ | রাত ১১:১৪

ঘুরে দাঁড়ানোর চেষ্টায় ইতালির ব্যবসায়ীরা

 

লাইফষ্টাইল ডেস্ক : ইউরোপে করোনায় আক্রান্ত প্রথম দেশ ইতালির ব্যবসায়ীরা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছেন। কিন্তু নতুন করে সংক্রমণ বাড়ায় শঙ্কায় রয়েছেন তারা। প্রায় ৮০ ভাগ মানুষকে টিকা দেওয়া হলেও এই আক্রান্তকে অবিশ্বাস্য বলছেন দেশটির নাগরিকরা।

করোনায় প্রথম কোনো ব্যক্তি আক্রান্ত হওয়ার পর দেড় বছরেরও বেশি সময় অতিক্রান্ত হয়েছে ইতালিতে। এই সময়ের মধ্যে লকডাউনসহ নানা বিধিনিষেধে বিপর্যস্ত দেশটির ব্যবসায়ীরা। বিধিনিষেধ শিথিলের পর ব্যবসায়ীরা যখন ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে, তখন নতুন করে সংক্রমণ বৃদ্ধিতে হতাশায় পড়েছেন তারা। আশঙ্কা করছেন রেড জোন ঘোষণারও।

বিপুল সংখ্যক নাগরিকদকে দুই ডোজ টিকা দেওয়ার পরও সংক্রমণ বৃদ্ধিকে ইতালিয়ানরা বলছেন অবিশ্বাস্য ঘটনা।

একজন বাসিন্দা বলেন, ৮০ শতাংশ মানুষ ভ্যাকসিন দেওয়া শেষ হলে নাকি স্বাভাবিক জীবনে ফিরে যেতে পারব, সরকার বলেছিল। এখন তো বুস্টার ডোজ দেওয়াও শুরু হওয়ার পর আবার কালার জোনে পরিবর্তিত হওয়ার ব্যাপার আমি কিছুই বুঝছি না।

এদিকে দেশব্যাপী গ্রিন পাসবিরোধী আন্দোলনের মধ্যেই বাস, মেট্রো, সিনেমা হল রেস্টুরেন্ট এবং কর্মস্থলে আরও কড়াকড়ি আরোপ করা হয়েছে। গ্রিন পাসবিরোধী আন্দোলনকারীরা বলছেন, নতুন করে কোনো গ্রিন পাস কিংবা ভ্যাকসিন নেবেন না তারা।

এদিকে বড়দিন উপলক্ষে রাজধানী রোমসহ বেশ কয়েকটি শহরকে হলুদ জোন এর আওতায় আনা হবে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। রোববার পর্যন্ত ইতালিতে দুই ডোজ টিকা দেওয়া হয়েছে ৪ কোটি ৫৬ লাখ ৭১ হাজার মানুষকে-যা মোট জনসংখ্যার শতকরা হিসেবে ৭৭ দশমিক শূন্য তিন ভাগ।

কিউএনবি/রেশমা/২২শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ/সকাল ৯:০৯

↓↓↓ফেসবুক শেয়ার করুন