ব্রেকিং নিউজ
৫ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ২০শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ | রাত ১০:৩১

যে অভ্যাস পরিবর্তনে আমরা টাকা জমাতে পারি

 

লাইফষ্টাইল ডেস্ক : আয় আর ব্যয়ের মধ্যে সামঞ্জস্য রাখতে আমরা অনেকেই ব্যর্থ হই। আয় বুঝে ব্যয় করার কথা আমাদের মাথায় থাকে না বললেই চলে।

অনেক সময়ই প্রয়োজনের অতিরিক্ত খরচ করে ফেলি। সঞ্চয়ের লক্ষ্যে কিছুই তুলে রাখা হয় না। তবে টাকা জমাতে দৈনন্দিন জীবনে খরচের ওপর আমাদের রাশ টানা উচিত।

আমরা যদি প্রতিদিনের খরচে খানিকটা কমিয়ে আনি, এটি আমাদের ভবিষ্যতে কাজে আসবে। আসুন জেনে নেই কী কী অভ্যাস পরিবর্তনে আমরা টাকা জমাতে পারি-

* বাইরের খাবারের প্রতি আমাদের সবারই প্রবল আকর্ষণ। সুযোগ পেলেই খেতে চলে যাচ্ছি বা অ্যাপের মাধ্যমে খাবার ওর্ডার করছি। এতে আমাদের অনেক টাকা একসঙ্গে ব্যয় হয়ে যাচ্ছে। তাই এই ব্যয় বন্ধ করতে পছন্দের খাবার বাড়িতে বানিয়েই খেতে পারেন। এতে খানিকটা সাশ্রয় হয়।

* প্রয়োজনের অতিরিক্ত শপিং করায়। এই প্রবণতা দূর করতে হবে।

* এ ব্যস্ত জীবনে যাতায়াত করতে আমরা অনেক সময় অটো সিএসনজি ব্যবহার করি। এতে আমাদের খরচ অনেক বেশি বেড়ে যায়। তাই খরচ কমাতে অটো সিএনজির পরিবর্তে গণপরিবহন ব্যবহার করা উচিত। এতে আমাদের খানিকটা সঞ্চয় হয়।

* বেশির ভাগ সময় আমরা ঘরের লাইট-ফ্যান বন্ধ করতে ভুলে যাই। ফলে মাসের শেষে একটা বড়সড় বৈদ্যুতিক বিল আসে। এই অতিরিক্ত খরচ কমাতে সতর্ক থাকা জরুরি।

* ঘন ঘন অনলাইন কেনাকাটার থেকে বিরত থাকুন।

সূত্র: আনন্দবাজার পত্রিকা।

 

 

কিউএনবি/রেশমা/২১শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ/সকাল ১১:৫১

↓↓↓ফেসবুক শেয়ার করুন