ব্রেকিং নিউজ
৫ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ২০শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ | রাত ১১:৪৭

পর্যটকদের জন্য দ্বার খুলেছে ভারত

 

ডেস্ক নিউজ : কোভিড-১৯ মহামারীর কারণে ভিসা প্রদান স্থগিত রাখার দেড় বছরেরও বেশি সময় পর ভারত ১৫ নভেম্বর থেকে পর্যটকদের জন্য খুলছে দ্বার। প্রতিদিনের সংক্রমণ নিম্নমুখী হওয়ায় কোভিড-সম্পর্কিত বিধিনিষেধ শিথিল করেছে ভারত।

এই পদক্ষেপ ভারতের কোভিড-বিধ্বস্ত পর্যটন শিল্পকে এগিয়ে নিয়ে যাবে বলে আশা করা হচ্ছে । ভারতে করোনভাইরাস পরিস্থিতির উল্লেখযোগ্য উন্নতি হয়েছে।

প্রতিদিন নতুন কোভিড-১৯ রোগী শনাক্ত এক মাসেরও বেশি সময় ধরে রয়েছে দিনে ২০,০০০ এর নিচে। যা মে মাসের প্রথম দিকে ছিল চার লক্ষ পর্যন্ত।

গত বছরের মার্চে পর্যটন ভিসা বন্ধ করার পর , ভারত এখন ৯৯টি পারস্পরিক দেশ থেকে সম্পূর্ণভাবে ভ্যাক্সিন নেওয়া ভ্রমণকারীদের কোয়ারেন্টাইন-মুক্ত প্রবেশের অনুমতি দিলো।

সম্প্রতি দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতিতে জানিয়েছে, বিদেশি পর্যটককে কোভিড-১৯ সম্পর্কিত প্রোটোকল অনুসরণ করতে হবে। আরও উল্লেখ করা হয়েছে যে গত ১৫ অক্টোবর থেকে চার্টার্ড ফ্লাইটে পর্যটকদের ইতিমধ্যেই প্রবেশ মঞ্জুর করা হয়েছে । তবে ১৫ নভেম্বর থেকে বাণিজ্যিক ফ্লাইটেও ভ্রমণ করতে পারবেন পর্যটকরা।

বর্তমানে ভারতের ৯৪৪ মিলিয়ন প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ৭৯% ভ্যাকসিনের প্রথম ডোজ পেয়েছে এবং ৩৮% দু্ই ডোজই পেয়েছেন। এই পরিস্থিতিতে পর্যটকদের ভ্রমণ ভিসা দিলো দেশটি।

তবে চীন, যুক্তরাজ্য এবং কানাডার মতো কয়েকটি দেশের ভ্রমণকারীরা এই আওতার মধ্যে নেই। কারণ এই সব দেশ এখনও ভারত থেকে যাওয়া ভ্রমণকারীদের জন্য দ্বার খোলেনি।

সূত্র : রয়র্টাস

কিউএনবি/রেশমা/১৬ই নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ/দুপুর ২:০০

↓↓↓ফেসবুক শেয়ার করুন