২৩শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ | রাত ৮:৫৫

সংকটের মুখেও উত্তর কোরিয়ার সেনাদের শক্তি প্রদর্শন (ভিডিও)

 

আন্তর্জাতিক ডেস্ক : পরমাণু অস্ত্র ইস্যুতে দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক নিষেধাজ্ঞার খড়গ ঝুলছে উত্তর কোরিয়ার ওপর। যা দেশটির অর্থনীতিতে বিরূপ প্রভাব ফেলেছে।  এছাড়া সাম্প্রকিক সময়ে ভারি বর্ষণ ও বন্যার কারণে দেশজ উৎপাদনও তলানিতে ঠেকেছে। যা ধুঁকতে থাকা অর্থনীতির অবস্থা আরও খারাপের দিকে নিয়ে গেছে।  এমনকি দেশটিতে দুর্ভিক্ষের আশঙ্কা দেখা দিয়েছে। এই পরিস্থিতিতে দেশটির কয়েক লাখ মানুষ অনাহারে থাকতে পারে বলে সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে জাতিসংঘ উদ্বেগ প্রকাশ করেছে। 

সেনাদের এসব কসরৎ দেখে ভিডিওতে কিম জন উনকে বেশ সন্তুষ্টও মনে হচ্ছিল বলে বিবিসি জানিয়েছে। 
উত্তর কোরিয়া ইস্পাতকঠিন মুষ্টিতেই দেশকে রক্ষা করতে পারে, শত্রুদের কাছে এই বার্তা পৌঁছে দেওয়ার জন্যই ওই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে বলে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে। এদিকে, নাজুক অর্থনৈতিক পরিস্থিতির মুখেও জনগণের জীবনযাত্রার মান উন্নয়নের দিকে নজর দেওয়ার জন্য দেশটির কর্মকর্তাদের আহ্বান জানিয়েছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। 

করোনা মহামারির কারণে উত্তর কোরিয়া প্রতিবেশী দেশগুলোর সঙ্গে নিজেদের সীমান্ত বন্ধ করে দেয়। ফলে নিষেধাজ্ঞার বাইরে যেসব দেশের সঙ্গে উত্তর কোরিয়ার আমদানি-রফতানি চালু ছিল তাও বন্ধ হয়ে যায়। এসবের কারণে দেশটিতে দুর্ভিক্ষের ঝুঁকি পর্যন্ত দেখা দেয়। এসব কারণে দেশটির মানবিক পরিস্থিতির চরম অবনতি হয় বলে জাতিসংঘের বরাত দিয়ে রয়টার্স জানায়। 

 

 

 

কিউএনবি/আয়শা/১৩ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ/সন্ধ্যা ৭:৫৫

↓↓↓ফেসবুক শেয়ার করুন