২৩শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ | সন্ধ্যা ৭:৪৭

অ্যান্টিঅক্সিডেন্টে ঠাসা জাম্বুরার যত গুণ

 

লাইফ ষ্টাইল ডেস্ক : এশিয়ার দেশগুলোতে বহুল পরিচিত ফলগুলোর একটি জাম্বুরা। ফলটিকে ভিটামিন সির রাজা বলা হয়। হালকা টক-মিষ্টি স্বাদের এই ফলটি ঠাণ্ডা, সর্দি-জ্বর সমস্যায় অনেক উপকারী।  এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্টের কারণে তা ক্যান্সারের ঝুঁকি কমানোর পাশাপাশি কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণেও সহায়তা করে।

এ ছাড়া অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে জাম্বুরায়। আসুন জেনে নিই সেই সম্পর্কে—

১. ফাইবার সমৃদ্ধ
একটি জাম্বুরায় ৬ গ্রাম পর্যন্ত ফাইবার পাওয়া যেতে পারে। আর খাবারে থাকা ফাইবার আপনার অন্ত্রের ভালো ব্যাকটেরিয়ার খাবার উৎস হিসেবে কাজ করে। আর ফাইবার আমাদের কোষ্ঠকাঠিন্য দূর করতে সহায়তা করতে পারে। এ ছাড়া হাড়ের ঘনত্ব বৃদ্ধি, মানসিক স্বাস্থ্যের উন্নতিসহ বেশ কিছু দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমাতে সহায়তা করে জাম্বুরা।

২. ওজন কমায়
জাম্বুরা আপনার ওজন কমাতেও সহায়ক হিসেবে কাজ করতে পারে। এতে অনেক কম পরিমাণে ক্যালরি থাকে। আর এতে থাকা প্রোটিন ও ফাইবার আপনাকে দীর্ঘ সময়ের জন্য পেটভরা থাকতে সহায়তা করতে পারে। তাই এ ফলটি খেলে তা আপনার দীর্ঘ সময় পেট ভরা রাখার পাশপাশি ওজন কমাতেও সহায়ক হিসেবে কাজ করবে।

৩. অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ
জাম্বুরাতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট মুক্ত র্যাডিক্যাল দ্বারা সৃষ্ট সেলুলার ক্ষতি প্রতিরোধ করে।  আর এ কারণে এটি বিভিন্ন দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি থেকে সুরক্ষা দিতে পারে।

৪. হার্টের জন্য উপকারী
জাম্বুরা কোলেস্টেরল ও ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমিয়ে হৃদরোগের জন্য উপকারী হিসেবে কাজ করতে পারে। গবেষণায় দেখা গেছে, জাম্বুরা খাদ্যের কোলেস্টেরলকে শরীরে সম্পূর্ণভাবে শোষিত হতে বাধা দিয়ে রক্তের চর্বি কমাতে পারে।

৫. বার্ধক্যের ছাপ দূর করে
জাম্বুরায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট আমাদের ত্বকের ক্ষতি রোধ করতে সহায়তা করে এবং তারুণ্য ধরে রাখতে পারে। এ ছাড়া জাম্বুরার খোসা থেকে উৎপাদিত তেল অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ হওয়ায় তা ত্বকে মেলানিনের উত্পাদন হ্রাস করতে পারে। এ কারণে এটি বিবর্ণতা ও সান স্পট প্রতিরোধে সহায়তা করে।

৬. ক্যান্সার প্রতিরোধী
ক্যান্সার কোষকে মেরে ফেলতে ও ক্যান্সারের বিস্তার রোধে বিশেষভাবে কাজ করতে পারে জাম্বুরা। ইঁদুরের একটি গবেষণায় দেখা গেছে যে, জাম্বুরার খোসার নির্যাস টিউমারের বৃদ্ধি দমন করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং ক্যান্সার কোষকে হত্যা করে। এ ছাড়া আরেকটি গবেষণায় দেখা গেছে যে, জাম্বুরার পাতা থেকে তৈরি একটি নির্যাস ইঁদুরের ত্বকের ক্যান্সার কোষকে মেরে ফেলে।
তাই জাম্বুরা আপনার ক্যান্সার প্রতিরোধে অনেক উপকারী হিসেবে কাজ করতে পারে।

তথ্যসূত্র: হেলথলাইন ডটকম

 

 

কিউএনবি/আয়শা/১২ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ/সন্ধ্যা ৭:৩৮

↓↓↓ফেসবুক শেয়ার করুন