২৩শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ | রাত ৯:০১

অবশেষে তিন বছর পর পাকিস্তানে ঢোকার অনুমতি পেল মোদির প্লেন

 

আন্তর্জাতিক ডেস্ক : অবশেষে তিন বছর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বহনকারী বিমান নিজেদের আকাশসীমা ব্যবহার করে চলাচলের অনুমতি দিল পাকিস্তান।

নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতরে সংস্থাটির সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে যোগ দেওয়ার সুবিধার্থে এই অনুমতি দিল ইসলামাবাদ।

অনুমতি পাওয়ার পর বুধবার মোদিকে বহনকারী এয়ার ইন্ডিয়ার একটি বিশেষ বিমান পাকিস্তানের আকাশ দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের দিকে উড়ে যায়।

এর আগে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান শ্রীলঙ্কা সফরের জন্য ভারতের আকাশসীমা ব্যবহারে অনুমতি চেয়েছিল। ভারত তখন অনুমতি দিয়েছিল। এরপর পাকিস্তান ভারতের অনুরোধেও সাড়া দিল।

নিউইয়র্কে যাওয়ার জন্য মোদির বিমান আফগানিস্তান এড়িয়ে চলার সিদ্ধান্ত নেয়। এ কারণেই পাকিস্তানের অনুমতির প্রয়োজন পড়ে বলে ভারতীয় গণমাধ্যমগুলো জানিয়েছে।

ভারতীয় বিভিন্ন চ্যানেল বলছে, মোদিকে বহনকারী বিমানকে পাকিস্তানের আকাশ দিয়ে চলাচলের যে অনুমতি চাওয়া হয়েছিল তাতে ইতিবাচক সাড়া দিয়েছে ইসলামাবাদ। তবে এই অনুমতি একবারের জন্য দেওয়া হয়েছে নাকি গত তিন বছর ধরে যে নিষেধাজ্ঞা ছিল তা পুরোপুরি উঠিয়ে দেওয়া হয়েছে তা ওই চ্যানেলগুলো জানাতে পারেনি।

এর আগে গত তিন বছর ধরে পাকিস্তান সরকার দেশটির আকাশ দিয়ে ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বহনকারী বিমান চলাচলের অনুমতি দিতে অস্বীকৃতি জানিয়ে আসছিল।

নিউইয়র্ক সফরে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দেওয়া ছাড়াও নরেন্দ্র মোদি আজ বৃহস্পতিবার মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও আগামীকাল শুক্রবার প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করবেন বলে কথা রয়েছে। এছাড়া, এ সফরে জাপান ও অস্ট্রেলিয়ার সরকার প্রধানদের সঙ্গেও সাক্ষাৎ করবেন মোদি।

সূত্র: হিন্দুস্তান টাইমস

কিউএনবি/রেশমা/২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ/সকাল ৯:০০

↓↓↓ফেসবুক শেয়ার করুন