ব্রেকিং নিউজ
২৪শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | সকাল ৭:০২

৫০ ডিগ্রি তাপমাত্রা ওঠা দিনের সংখ্যা বাড়ছেই

 

: বিশ্বব্যাপী প্রতি বছর বাড়ছে উষ্ণতম দিনের সংখ্যা। আশির দশকের চেয়ে বর্তমানে ৫০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার দিনের সংখ্যা বেড়েছে প্রায় দ্বিগুণ সম্প্রতি বিবিসির এক গবেষণা প্রতিবেদনে উঠে এসেছে এমন তথ্য। এর ফলে প্রতিনিয়তই বাড়ছে স্বাস্থ্যঝুঁকি, কঠিন হয়ে পড়ছে মানুষের বেঁচে থাকা।

সারা বিশ্ব জলবায়ু পরিবর্তনের চরম ভয়াবহতার সাক্ষী হতে যাচ্ছে। প্রতিদিনই একটু একটু করে বৈরী হচ্ছে আবহাওয়া, নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে জলবায়ু পরিবর্তন।

এ সংক্রান্ত একটি গবেষণা করেছেন মার্কিন একদল পরিবেশ বিজ্ঞানী।

সংবাদ মাধ্যম বিবিসিতে প্রকাশিত এ প্রতিবেদনে দেখা গেছে, ১৯৮০ সাল থেকে এখন পর্যন্ত প্রতি বছর বেড়েছে ৫০ ডিগ্রি সেলসিয়াসেরে ওপরে তাপমাত্রা ওঠা দিনের সংখ্যা।

১৯৮০ সাল থেকে ২০০৯ সালের মধ্যে ১৪ দিন হয়েছে ৫০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে তাপমাত্রা ওঠা দিনের সংখ্যা। ২০১০ সাল থেকে ২০১৯ সালে এই দিনের সংখ্যা বেড়ে ২৬ দিন হয়েছে।

একই সময়ে ৪৫ ডিগ্রি সেলসিয়াসের ওপরে তাপমাত্রা ওঠা দিনের সংখ্যা বছরে অতিরিক্ত দুই সপ্তাহ বেড়েছে। অতিরিক্ত জীবাশ্ম জ্বালানি ব্যবহারের কারণে পৃথিবীর জলবায়ু দিন দিন নিয়ন্ত্রণের চলে যাচ্ছে।

১৯৮০ সাল থেকে ২০২০ সালের মধ্যে অনেক স্থানে নতুন করে ৫০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে তাপমাত্রা পৌঁছেছে। অতিরিক্ত এই তাপমাত্রা মানুষের বেঁচে থাকা কঠিন করে দিচ্ছে। ৫০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে তাপমাত্রা উঠছে মধ্যপ্রাচ্য আর গালফভুক্ত দেশগুলোতে।

চলতি বছর ইতালিতে রেকর্ড তাপমাত্রা পৌঁছেছে প্রায় ৪৯ ডিগ্রি সেলসিয়াস, কানাডায় প্রায় ৫০ ডিগ্রি সেলসিয়াস উঠেছে তাপমাত্রা। জীবাশ্ম জ্বালানির ব্যবহার নিয়ন্ত্রণে না আসলে আরও অনেক অঞ্চলে ৫০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠবে তাপমাত্রা।

কিউএনবি/রেশমা/১৫ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ/দুপুর ১:১২

↓↓↓ফেসবুক শেয়ার করুন