ব্রেকিং নিউজ
২৪শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | সকাল ৬:৪৯

যে ৬ উপাদানের অভাবে মস্তিষ্ক ঠিকমতো কাজ করে না

 

লাইফষ্টাইল ডেস্ক : দেহঘড়ি পরিচালিত হয় মস্তিষ্ক থেকে। এটিকে ‘কমান্ডিং সেন্টার’ বলা হয়ে থাকে। অনেক সময় মাথা কাজ করে না, অনেকটা হ্যাঙ হয়ে যায়।

মস্তিষ্কের সমস্যাগুলোর মধ্যে অন্যতম হচ্ছে মস্তিস্কের অকার্যকারিতা।  মূলত এটি কোনো মেডিকেল কন্ডিশন না হলেও এর ফলে স্মৃতিশক্তি হারানো, কোনো কিছুতে পরিপূর্ণভাবে মনোনিবেশে অক্ষমতা, স্বাধীন চিন্তা করতে অসুবিধা, সিদ্ধান্তহীনতায় ভোগা, দোদুল্যমান ও বিভ্রান্তিতে পড়াসহ বিক্ষিপ্ত ও বিকৃত চিন্তাভাবনার সমস্যাগুলো হতে পারে।

সাধারণত এ সমস্যাগুলো হয়ে থাকে ভিটামিন, খনিজ এবং অন্যান্য পুষ্টির ঘাটতিজনিত কারণে।  ছয়টি উপাদান এই সমস্যা থেকে আপনার মস্তিষ্ককো পরিত্রাণ দিতে কার্যকর। এমনটিই প্রমাণ মিলছে গনবেষণায়।

১. ভিটামিন ডি

বিটামিন ডি এমন একটি পুষ্টি যা আমাদের ইমিউন সিস্টেমে কাজ করার পাশাপাশি মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতিসহ আরও অনেক কিছুর জন্য অনেক গুরুত্বপূর্ণ।  গবেষণায় দেখা গেছে যে, ভিটামিন ডি মানসিক স্বাস্থ্যর উন্নতি করতে সহায়তা করে। আর এ কারণে মস্তিস্কের অকার্যকারিতা দূর করতেও সহায়তা করে।

২. ওমেগা-৩
ওমেগা-৩ হচ্ছে একটি উপকারী ফ্যাটি অ্যাসিড। গবেষণায় দেখা গেছে ওমেগা-৩ আমাদের মস্তিস্কের জন্য উপকারী হিসেবে কাজ করে এবং মস্তিস্কের অসাড়তা দূর করতে বিশেষ করে, মনোযোগ ও স্মৃতিশক্তির সমস্যা দূর করতে সহায়তা করে।

৩. ম্যাগনেশিয়াম
শরীরের বিভিন্ন ফাংশনের জন্য একটি অপরিহার্য খনিজ হচ্ছে ম্যাগনেশিয়াম। এটি এনজাইমেটিক রিঅ্যাকশন, এনার্জি প্রোডাকশন, নার্ভ ফাংশন এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। গবেষণায় দেখা গেছে, ম্যাগনেশিয়াম ব্রেইন ফগের উপসর্গ দূর করে উদ্বেগ এবং বিষন্নতার লক্ষণের চিকিৎসায় সাহায্য করতে পারে।

৪. ভিটামিন সি
আমাদের স্বাস্থ্য সুরক্ষার পাশাপাশি মস্তিস্কের স্বাস্থ্য সুরক্ষার জন্য ভিটামিন সি অনেক গুরুত্বপূর্ণ। আর এটি ব্রেইন ফগের উপসর্গ দূর করতেও সহায়তা করে।   ১৩৯ জন যুবক নিয়ে করা একটি গবেষণায় দেখা গেছে যে, ভিটামিন সি এর উচ্চ মাত্রা মেজাজকে ভালো রাখতে, বিষণ্নতা দূর করতে এবং বিভ্রান্তির হার কমাতে সহায়তা করে।

৫. ভিটামিন বি কমপ্লেক্স

ভিটামিন বি কমপ্লেক্স আমাদের স্বাস্থের জন্য অনেক প্রয়োজনীয়। আর এটির ঘাটতি মস্তিষ্ককে অকার্যকর করে দিতে পারে। গবেষণায় দেখা গেছে যে, কিছু ভিটামিন বির ঘাটতি ব্রেইন ফগের লক্ষণ সৃষ্টি করতে পারে; যেমন— স্মৃতিশক্তির সমস্যা, মনোনিবেশে অসুবিধাসহ অনেক সমস্যার জন্য দায়ী।

কিউএনবি/রেশমা/১২ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ/দুপুর ১:৫১

↓↓↓ফেসবুক শেয়ার করুন