২৬শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ১২ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ | রাত ৪:৩৭

চৌগাছা প্রেসক্লাবের পক্ষ থেকে অভিন্দন ডিআরইউর সভাপতি হলেন চৌগাছার কৃতি সন্তান মুরসালিন নোমানী

 

এম এ রহিম চৌগাছা (যশোর) : ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) ২০২১ সালের কার্যনির্বাহী কমিটির নির্বাচনে সভাপতি নির্বাচিত হয়েছেন বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) সিনিয়র রিপোর্টার যশোরের চৌগাছার কৃতি সন্তান মুরসালিন নোমানী। সোমবার সন্ধ্যা সোয়া ৬ টার দিকে নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়। এর আগে ঢাকা রিপোর্টার্স ইউনিটে ২০১৩ সালে কার্যনির্বাহী সদস্য, ২০১৪ সালে সাংগঠনিক স¤পাদক ও ২০১৭ সালে সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন মুরসালিন নোমানী। এদিকে তাকে অভিন্দন জানিয়েছেন চৌগাছা প্রেস ক্লাবের জিয়াউর রহমান রিন্টু, সিনিয়র সহ-সভাপতি রহিদুল ইসলাম খান, সহ-সভাপতি সোহেল কবির, সাধারণ সম্পাদক প্রভাষক অমেদুল ইসলাম, যুগ্ম-সম্পাদক প্রভাষক হারুন অর রশীদ, ধর্ম বিষয়ক সম্পাদক এম এ রহিম, অর্থ সম্পাদক আসাদুজ্জামান মুক্ত, সাহিত্য সাংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক বাবুল আক্তার, দপ্তর স¤পাদক এইচ এম ফিরোজ হোসেন, সাংবাদিক অধ্যক্ষ আবু জাফর, অধ্যাপক আবুল কাশেম, কাজী আশাদুল ইসলাম, শ্যামল কুমার দত্ত, মাষ্টার আব্দুল আলিম, ড. আব্দুস শুকুর, মাস্টার আব্দুল কাদের, প্রভাষক আজিজুর রহমান, আব্দুল কাদের, আব্দুলাহ আল মামুন, আলমগীর কামাল, আজিজুর রহমান, দেওয়ান শফিকুল ইসলাম, আব্দুল মালেক, প্রভাষক বি এম হাফিজুর রহমান, সাজ্জাদ মলিক, সরোয়ার হুসাইন, কালিমুলাহ সিদ্দিক, মেহেদী হাসান, ইব্রাহিম হোসেন, নিছার উদ্দিন প্রমুখ।

মুরসালিন নোমানী ১৯৮০ সালের ৩১ ডিসেম্বর যশোরের চৌগাছা উপজেলার গরীবপুর গ্রামে এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম শহিদুল ইসলাম মনি মিয়া ও মাতা তহুরা বেগম তৃপ্তি। তিনি ১৯৯৭-৯৮ শিক্ষা বর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট (আইইআর)-এ ভর্তি হন এবং এখান থেকে অনার্স ও মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। ২০১২ সালে মুরসালিন নোমানী প্রাইম ইউনিভার্সিটি থেকে এলএলবি (আইন বিষয়) পাশ করেন। গ্রামের স্কুল গরীবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে ১৯৮৯ সালে ৫ম শ্রেণি পাস করে চৌগাছা শাহাদৎ পাইলট মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি হন। যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডেও অধীন এই বিদ্যালয় থেকে তিনি ১৯৯৫ সালের এসএসসি পরীক্ষায় সামাজিক বিজ্ঞান শাখায় স্টার মার্কসসহ প্রথম বিভাগে উত্তীর্ণ হন। চৌগাছা ডিগ্রি কলেজ থেকে ১৯৯৭ সালের এইচএসসি পরীক্ষায় বাণিজ্য শাখায় প্রথম বিভাগে পাশ করেন এবং তিনি যশোর শিক্ষা বোর্ডের মেধা বৃত্তি লাভ করেন।

দৈনিক দিনকালে বিশ্ববিদ্যালয় রিপোর্টার হিসেবে সাংবাদিকতায় হাতেখড়ি, পরবর্তীতে তিনি এই পত্রিকায় স্টাফ রিপোর্টার হিসেবে কাজ করেন। মুরসালিন নোমানী ২০০৫ সালের ১ জুন জাতীয় বার্তা সংস্থা বাসস-এ স্টাফ রিপোর্টার হিসেবে যোগদান করেন, বর্তমানে তিনি এখানে সিনিয়র রিপোর্টার হিসেবে কর্মরত রয়েছেন। তিনি সাংবাদিকতার পাশাপাশি বিভিন্ন পত্র-পত্রিকায় নিবন্ধ ও কবিতা লিখে থাকেন। তিনি বাংলা একাডেমী, ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিউজে), ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ), বাংলাদেশ পরিবেশ সাংবাদিক ফোরাম(এফইজেবি), ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই এসোসিয়েশনসহ বহু নামকরা সংগঠনের সদস্য। নোমানী ঢাকায় কর্মরত রিপোর্টারদের সবচেয়ে বড় সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) কার্যনির্বাহী কমিটি-২০১৩-এর প্রথম কার্য নির্বাহী সদস্য, ২০১৪ সালে সাংগঠনিক সম্পাদক ও ২০১৭ সালে সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন । তিনি (২০১২-১৪) খুলনা বিভাগীয় সাংবাদিক ফোরাম-ঢাকার সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া বাসস সাংবাদিক কল্যাণ সমিতির (২০১২-১৪) কোষাধ্যক্ষ এবং চৌগাছা সমিতি- ঢাকার কার্যনির্বাহী কমিটির দপ্তর স¤পাদক হিসেবে হিসেবে দায়িত্ব পালন করেন। নোমানী যশোরের চৌগাছা উপজেলার ৫টি গ্রামের শিক্ষার্থী সংগঠন জাগজাপিডার ( জামলতা, গরীব পুর,জাহাঙ্গীর পুর, পিতাম্বও পুর ও ডাইনা) প্রতিষ্ঠাতা আহবায়ক ছিলেন, যা ২০০১ সালে প্রতিষ্ঠিত।

 

কিউএনবি/আয়শা/৩০শে নভেম্বর, ২০২০ ইং/রাত ১০:০৭

↓↓↓ফেসবুক শেয়ার করুন