২৭শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১২ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ | সকাল ৯:১২

একটি পাঙাশ মাছের দাম প্রায় সাড়ে ১১ হাজার টাকা

 

ডেস্কনিউজঃ বেশ কিছুদিন ধরেই পদ্মায় জেলেদের জালে মিলছে ঝাঁকে ঝাঁকে পাঙাশ। মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ী উপজেলার পদ্মা নদীতে জেলের জালে ধরা পড়ে বিশাল আকারের পাঙাশ মাছ। ওজন হয় ১৫ কেজি। প্রতিদিন আড়তে এই মাছ দেখার জন্য উৎসুক মানুষ বসে থাকেন।

মাছগুলো বিক্রি হচ্ছে কেজি প্রতি পাইকারি ৬৫০ থেকে ৭৫০ টাকায়। উপজেলার হাসাইল ও দীঘিরপাড় বাজারে পাঙাশ মাছ বিক্রি করা হচ্ছে।

জেলার টঙ্গীবাড়ী উপজেলার মৎস্য কর্মকর্তা জাকির হোসেন মৃধা বলেন, ‘ওই এলাকা সংলগ্ন অঞ্চলে অন্য বছরের তুলনায় অন্তত ২৫ ভাগ বেশি পাঙাশ মাছ ধরা পড়েছে এ বছর। এ বছর বিপুল পাঙাশ মাছ পাওয়া গেলেও এটি আসলে কয়েক বছরের মৎস্য সংরক্ষণ কার্যক্রমের সুফল। মা ইলিশ সংরক্ষণের জন্য কয়েক বছর ধরে নির্দিষ্ট সময়ে ইলিশ মাছ ধরায় নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এর ফলে ইলিশের পাশাপাশি পাঙাশ মাছের সংখ্যা বৃদ্ধিতেও ভূমিকা রাখছে।’

হাওলদার বাণিজ্যালয়ের মালিক অনিক হাওলাদার বলেন, ‘এ বছরের পাঙাশ ছয় থেকে ১৫ কেজি পর্যন্ত পাওয়া যাচ্ছে। ঢাকার বাজারে এক থেকে দেড় হাজার টাকা কেজিদরে হয়ে থাকে। নদীর পাঙাশ খেতে অনেক সুস্বাদু। তাই ক্রেতাদের চাহিদাও বেশি। ভোর থেকে বাজারগুলোতে ক্রেতাদের বিপুল সমাগম ঘটে। দর কষাকষিতে মুখরিত থাকে বাজরের পরিবেশ।

কিউএনবি/বিপুল/২১শে নভেম্বর, ২০২০ ইং/বিকাল ৪:০৮

↓↓↓ফেসবুক শেয়ার করুন