২৮শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১৩ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ | দুপুর ১:৫২

নতুন রূপে ‘সুবর্ণ এক্সপ্রেসের’ যাত্রা শুরু

 

ডেস্কনিউজঃ নতুন রূপে ‘সুবর্ণ এক্সপ্রেসের’ ট্রেনের যাত্রা শুরু হয়েছে।

ইন্দোনেশিয়া থেকে আসা নতুন রেক (বগি) যুক্ত হয়ে বদলে গেছে সুবর্ণ এক্সপ্রেসের চেহারা। সাদা রঙের পুরনো বগি বদলে লাল-সবুজের ১৮টি নতুন বগি সংযোজন হয়েছে।

মঙ্গলবার সকাল ৭টায় চট্টগ্রাম-ঢাকা রুটের বিরতিহীন এই ট্রেনটি নতুন রূপে যাত্রা শুরু করেছে বলে জানা গেছে। এ সময় উপস্থিত ছিলেন রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (অতিরিক্ত দায়িত্ব) সরদার সাহাদাত আলী।

রেলওয়ে থানার ওসি কামরুল হাসান জানান, ‘সুবর্ণ এক্সপ্রেস’ ট্রেনের পুরনো রেক সরিয়ে নতুন রেক যুক্ত করা হয়েছে। সুবর্ণ এক্সপ্রেসের জন্য ইন্দোনেশিয়া থেকে ১৮টি নতুন কোচ আমদানি করা হয়। কোচগুলোর রঙ লাল-সবুজ। এখন থেকে যাত্রীদের ভ্রমণ আরও উন্নত হলো। গত ২৫ অক্টোবর থেকে নতুন রেকের সুবর্ণ এক্সপ্রেস ট্রেনের টিকিট বিক্রি হয়।

চট্টগ্রাম-ঢাকা রুটে চলাচল করা সুবর্ণ এক্সপ্রেস ট্রেনে ২০০৬ সালে সাদা চায়না বগি যুক্ত হয়। ১৪ বছর পর এসব সাদা বগি সরিয়ে ইন্দোনেশিয়ার লাল-সবুজের বগি যুক্ত হয়েছে। আগের মতো ১৮/৩৬ লোডে কাজ করবে সুবর্ণ এক্সপ্রেস ট্রেন।

ট্রেনকে আধুনিক ও উন্নত সেবা দেয়ার লক্ষ্যে রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজনের অনেক পদক্ষেপের মধ্যে এটিও একটি পদক্ষেপ।

এতে এসি চেয়ার আছে ৮টি, শোভন চেয়ার ৭টি। এ ছাড়া শোভন চেয়ার, গার্ড ব্রেক, ডাইনিং মিলিয়ে দুটি (যেখানে আগে চাইনিজ সাদা রেকে একটি এসি গার্ড ব্রেক কাজ করত)। পাওয়ার কার আছে একটি।

তবে নতুন সুবর্ণ এক্সপ্রেস ট্রেনে আসন সংখ্যা ৯টি কমেছে। আগে যেখানে ৮৯৯টি ছিল, সেখানে নতুন রেকে ৮৯০টি আসন রয়েছে।

 

কিউএনবি/বিপুল/৩রা নভেম্বর, ২০২০ ইং/ দুপুর ১২:৩৪

↓↓↓ফেসবুক শেয়ার করুন